1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ওয়াদা ভঙ্গকারীর ভয়াবহ পরিণাম - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৩:২৪ অপরাহ্ন

ওয়াদা ভঙ্গকারীর ভয়াবহ পরিণাম

  • Update Time : সোমবার, ২১ অক্টোবর, ২০২৪
  • ১১ Time View

ওয়াদা বা অঙ্গীকার রক্ষা করা নবি-রাসুল ও প্রকৃত মুমিন বান্দাদের অন্যতম গুণ। ওয়াদা ভঙ্গ করা মন্দ লোকের স্বভাব। যারা ওয়াদা রক্ষা করে না, সমাজে তারা অপমানিত হয়। ওয়াদার মাধ্যমে প্রকৃত মানুষ চেনা যায় এবং এর মাধ্যমে মানুষের মাঝে ভ্রাতৃত্ববোধ সৃষ্টি হয়।

প্রত্যেক মুমিনের উচিত ওয়াদা পূরণ করা। পবিত্র কোরআনে আল্লাহ বলেন, ‘হে মুমিনরা, তোমরা অঙ্গীকারসমূহ পূর্ণ করো।’ (সুরা মায়েদা, আয়াত: ১)। ওয়াদার গুরুত্ব বোঝানোর জন্য পবিত্র কোরআনের একাধিক জায়গায় আল্লাহ তাঁর ওয়াদার কথা উল্লেখ করেছেন। তিনি বলেছেন, ‘যদি তোমরা (নেয়ামতের) কৃতজ্ঞতা আদায় কর, তবে তোমাদের (নেয়ামত) আরও বাড়িয়ে দেব।’ (সুরা ইবরাহিম, আয়াত: ৭)
রাসুলুল্লাহ (সা.) ওয়াদা পালনে তৎপর ছিলেন। তিনি জীবনে কারও সঙ্গে ওয়াদা ভঙ্গ করেছেন, এমন নজির নেই। তিনি বলেছেন, ‘যার মধ্যে আমানতদারি নেই, তার মধ্যে ঈমান নেই। যে ব্যক্তি অঙ্গীকার রক্ষা করে না, তার মধ্যে দ্বীন নেই।’ (মুসনাদে আহমদ, হাদিস: ১২৫৬৭)

ওয়াদা পূর্ণ না করা মুনাফিকের আলামত। মুনাফিকরা ওয়াদা পূর্ণ করে না। আবু হুরায়রা (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘মুনাফিকের আলামত তিনটি—এক. যখন কথা বলে মিথ্যা বলে, দুই. যখন প্রতিশ্রুতি করে ভঙ্গ করে এবং তিন. আমানত রাখা হলে খিয়ানত করে।’ (বুখারি, হাদিস: ৩৩)। ওয়াদা পূর্ণ করা মুমিনের অন্যতম বৈশিষ্ট্য। প্রকৃত মুমিন হওয়ার জন্য এই মহৎ গুণ অর্জন করা জরুরি। আল্লাহতায়ালা পবিত্র কোরআনে প্রকৃত মুমিনের গুণাবলি সম্পর্কে বলেন, ‘মুমিনরা সফলকাম হয়ে গেছে। যারা নিজেদের নামাজে বিনয় নম্রতা অবলম্বন করে। যারা অসার কথাবার্তা এড়িয়ে চলে। যারা জাকাত দানে সক্রিয়। যারা নিজেদের যৌনাঙ্গ সংরক্ষণ করে। নিজেদের স্ত্রী ও মালিকানাভুক্ত দাসী ছাড়া, কারণ এ ক্ষেত্রে তারা নিন্দা থেকে মুক্ত। এদের অতিরিক্ত যারা কামনা করে, তারাই সীমা লঙ্ঘনকারী।’ (সুরা মুমিনুন, আয়াত: ১-৭)

কিয়ামতের দিনে মহান আল্লাহ ওয়াদার ব্যাপারেও হিসাব নেবেন। পবিত্র কোরআনে এরশাদ হয়েছে, ‘আর অঙ্গীকার পূর্ণ করো। অবশ্যই ওয়াদা সম্পর্কে জিজ্ঞাসাবাদ করা হবে।’ (সুরা বনি ইসরাইল, আয়াত: ৩৪) । দুনিয়ার সামান্য স্বার্থের জন্য অনেক মানুষ প্রায়শই ওয়াদা ভঙ্গ করে। ওয়াদা ভঙ্গকারীর জন্য আখেরাতে শাস্তি রয়েছে। তাদের জন্য আখেরাতে কোনো কল্যাণ বা অংশ নেই। আল্লাহ বলেন, ‘যারা আল্লাহর নামে কৃত ওয়াদা এবং প্রতিজ্ঞা সামান্য মূল্যে বিক্রি করে, আখেরাতে তাদের কোনো অংশ নেই।’ (সুরা আলে ইমরান, আয়াত: ৭৭) সৌজন্যে খবরের কাগজ।

লেখক:

মুফতি সফিউল্লাহ,

মুহাদ্দিস, জামিয়া মিফতাহুল উলুম, নেত্রকোনা

 

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com