1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
শতাধিক নেতাকর্মী নিয়ে একযুগ পর দেশে ফিরলেন যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়ছর আহমদ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৩:৩০ অপরাহ্ন

শতাধিক নেতাকর্মী নিয়ে একযুগ পর দেশে ফিরলেন যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়ছর আহমদ

  • Update Time : রবিবার, ২০ অক্টোবর, ২০২৪
  • ২৭ Time View

বিশেষ প্রতিনিধি::

দীর্ঘ একযুগ পর যুক্তরাজ্য বিএনপির তিনবারের সাধারণ সম্পাদক, বিএনপির কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য কয়ছর এম আহমেদ দেশে ফিরেছেন।
আজ রোববার (২০ অক্টোবর ) ভোর ৫টার দিকে
হযরত শাহাজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাজ্য বিএনপির ১০০ নেতাকর্মীকে সঙ্গে নিয়ে দেশের মাটিতে পা রাখেন।
বিষয়টি জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে নিশ্চিত করেছেন কয়ছর আহমদের সঙ্গে থাকা যুক্তরাজ্য বিএনপির যুগ্ম সম্পাদক সুজাতুর রেজা। তিনি  বলেন, আলহামদুলিল্লাহ আমরা দেশে পৌঁছেছি। খুবই ভালো লাগছে। আট বছর পর দেশের মাটিতে পা রাখলাম।
তিনি বলেন, জনতার গণঅভ্যুত্থানে ফ্যাসিস্ট হাসিনার পতনের মধ্যে দিয়ে স্বৈরাচার মুক্ত হয়েছে দেশ। মামলা হামলার ভয়ে জন্মভূমিতে এতদিন আসা হয়নি।
এদিকে কয়ছর আহমেদের আগমন উপলক্ষে বিএনপি নেতাকর্মীদের মধ্যে প্রাণচাঞ্চল্য দেখা দিয়েছে। বিশেষ করে তাঁর নিজের এলাকা সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা বিএনপির পক্ষ থেকে তাদের স্বাগত জানিয়ে গণসংবর্ধনার আয়োজন করা হয়েছে।
জগন্নাথপুরের  বিএনপি নেতাকর্মীরা জানান, জগন্নাথপুর পৌর শহরের ছিলিমপুর গ্রামের বাসিন্দা উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি যুক্তরাজ্য বিএনপির সফল সাধারণ সম্পাদক কয়ছর এম আহমেদ গত এক যুগ ধরে রাজনৈতিক হয়রানিমুলক মামলা হামলার কারণে দেশে আসতে পারেন নি। গত ৫ আগস্ট ছাত্র—জনতার গণঅভ্যুত্থানে স্বৈরাচারী শেখ হাসিনার পতন হওয়ায় তিনি দেশে আসার সিদ্ধান্ত নেন। বুধবার ৭৭ নেতাকর্মীকে সফরসঙ্গী করে যুক্তরাজ্য থেকে সৌদিআরবে পবিত্র ওমরা পালনের উদ্দেশ্যে লন্ডনের হিথ্রো বিমানবন্দর ত্যাগ করেন। পবিত্র ওমরা পালন শেষে গতকাল শনিবার সন্ধ্যায়
সৌদিআরব থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করেন  বিএনপির ওই নেতৃবৃন্দ। আজ সকালে হযরত শাহাজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছেন তাঁরা।
একই এসময়ে যুক্তরাজ্য থেকে আরও ২৩ নেতাকর্মী তাদের সঙ্গে এসে যোগ দিয়েছেন বলে দলীয় সুত্রে জানা গেছে। ঢাকার পৌঁছানোর পর শতাধিক নেতাকর্মী নিয়ে কয়ছর আহমদ শহীদ জিয়াউর রহমানের মাজার জিয়ারতে যাবেন। পরে বিএনপির দলীয় কার্যালয়ে দলের নেতাকর্মীদের সঙ্গে কুশল বিনিময়সহ দলীয় কর্মসূচিতে যোগ দেবেন। এরপর কয়ছর এম আহমদ আগামী মঙ্গলবার সুনামগঞ্জের জগন্নাথপুরে আসবেন। গত কয়েক দিন ধরে তাদের বরণ করতে নেতাকর্মীদের মধ্যে প্রাণচাঞ্চল্য ও ব্যাপক প্রস্তুতি গ্রহণ করতে দেখা গেছে। 
 তবে বিএনপির একটি সূত্র জানিয়েছে, কেন্দ্রীয় নির্দেশনায় তারা বৃহৎ পরিসরে কর্মসূচি পালন করবেন না।
গণসংবর্ধনা বাস্তবায়ন কমিটির প্রধান সুনামগঞ্জ জেলা বিএনপির সহসভাপতি অ্যাডভোকেট মল্লিক মঈন উদ্দিন সুহেল বলেন, ফ্যাসিষ্ট হাসিনার রোষানলের কারণে দেশে আসতে পারেননি জগন্নাথপুর ও শান্তিগঞ্জ উপজেলাবাসীর আগামী দিনের কান্ডারী কয়ছর আহমদ। দেশ স্বৈরাচার মুক্ত হওয়ায় দীর্ঘ ১২ বছর পর দেশে ফেরেছেন। তাঁর আগমনে আমাদের ব্যাপক প্রস্তুতি থাকলেও দলীয় কিছু নির্দেশনার কারণে তেমন আয়োজন করা হচ্ছে না। শুধু সংবর্ধনার অনুষ্ঠান করা হচ্ছে।
উপজেলা বিএনপির সভাপতি (ভারপ্রাপ্ত) আব্দুল মুকিত ও সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) জামাল উদ্দিন আহমেদ জানালেন, নানা আয়োজনের মধ্য দিয়ে সুনামগঞ্জ—৩ (জগন্নাথপুর ওশান্তিগঞ্জ) আসনের মাটি ও মানুষের নেতা কয়ছর এম আহমদসহ আমাদের যুক্তরাজ্য বিএনপির শতাধিক নেতাকর্মী এদেশে ফিরেছেন। আগামী মঙ্গলবার জগন্নাথপুর তউপজেলা ও পৌর বিএনপির অঙ্গ ও সহযোগি সংগঠনের উদ্যোগে  স্থানীয় পৌর পয়েন্টে তাঁদেরতে বিশাল গণ সংবর্ধনা প্রদান করা হবে।
বিএনপির একটি সূত্র আরও জানায়, ১৯৯৮ সালে কয়ছর এম আহমেদ জগন্নাথপুর উপজেলা জাতীয়তাবাদী ছাত্রদলের সভাপতি নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেন। ১৯৯৭ সালে বিএনপির কেন্দ্রীয় কর্মসূচি পালন করতে গিয়ে ক্ষমতাসীন দলের কর্মীদের হাতে ছাত্রদল নেতা হাফিজ নিহত হন। এরপর রাজনৈতিক হয়রানিতে তিনি দেশ ছেড়ে যুক্তরাজ্য চলে যান। সেখানে গিয়ে বিএনপির রাজনীতিতে সক্রিয় হন। টানা তিনবার সাধারণ সম্পাদক নির্বাচিত হয়ে যুক্তরাজ্য বিএনপির রাজনীতিতে ইতিহাস সৃষ্টি করেন। উপজেলা বিএনপির নেতাকর্মীদের সঙ্গে আলাপ করে জানা গেছে, জগন্নাথপুর পৌরসভার ছিলিমপুর এলাকার মরহুম আব্দুল মতিনের ছেলে (মতলিব মিয়া) কয়ছর এম আহমেদ শেষবার ২০১২ সালে দেশে এসেছিলেন। এরপর হামলা, মামলা ও নিরাপত্তাহীনতায় তিনি আর দেশে আসেন নি। আওয়ামী লীগ সরকারের শাসনামলে তাঁর বিরুদ্ধে দেশের বিভিন্ন জায়গায় একাধিক মামলা করা হয়। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সাথেও তিনি বেশ কয়েকটি মামলার এজাহার নামীয় আসামী। শুধু মামলাই নয়, বিএনপির ওই নেতার পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠানে হামলা চালিয়ে ভাংচুর করা হয়। বন্ধ করে দেওয়া হয় সিলেটের জিন্দাবাজারস্থ ভোজন বাড়ি রেস্টুরেন্টটি। গ্রামের বাড়িতেও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। একারণে পরিবারের সদস্যরাও নিরাপত্তাহীনতায় দেশ ছাড়তে বাধ্য হন। ২০১৫ সালে কয়ছরের মা এবং ২০১৮ সালে ছোট ভাই উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক কবির আহমদ যুক্তরাজ্যে পাড়ি জমান। এরপর ওই পরিবারের কেউ আর দেশে আসেননি।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com