1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
সুবর্ণ জয়ন্তী কি পেয়েছি, কি পাইনি-মনোরঞ্জন তালুকদার - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:২৬ অপরাহ্ন
শিরোনাম:
২০২৫ সালের মধ্যে নির্বাচন হতে পারে: আইন উপদেষ্টা জগন্নাথপুরে আন্তর্জাতিক ইসলামি মহা-সম্মেলন সফলের লক্ষে এবার ইতালিতে মতবিনিময় সভা অনুষ্ঠিত মা-বাবার বিবাদ যেভাবে শিশুদের বিপথগামী করে কয়ছর এম আহমেদের দেশে ফেরা উপলক্ষে জগন্নাথপুর পৌর যুবদলের প্রস্তুতি সভা জগন্নাথপুরে আড়াই ঘন্টা বন্ধ থাকার পর মিলল পল্লী বিদ্যুৎ শেখ হাসিনা, ওবায়দুল কাদেরসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি সমবায়ী শওকতের মৃত্যুতে তাহিরপুর উপজেলা কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়নের শোক নাইজেরিয়ায় জ্বালানি ট্যাংকারে বিস্ফোরণ, নিহত ১৪৭ ৭ মার্চ, ১৫ আগস্টসহ আটটি জাতীয় দিবস বাতিল করে আদেশ জারি অবৈধ মজুদদারের ওপর আল্লাহর অভিশাপ

সুবর্ণ জয়ন্তী কি পেয়েছি, কি পাইনি-মনোরঞ্জন তালুকদার 

  • Update Time : রবিবার, ২১ মার্চ, ২০২১
  • ৪৮০ Time View

২৬শে মার্চ ২০২১ সাল আমাদের স্বাধীনতার ৫০ বছর  বা সুবর্ণ জয়ন্তীর বছর। শতাব্দীর পর শতাব্দী পরাধীন থাকা একটি রাষ্ট্র বা জনগোষ্ঠীর জীবনে পঞ্চাশ বছর খুব দীর্ঘ সময় নয়। আবার একথাও নিশ্চয়ই বলা যাবেনা যে, এই সময়টা চাওয়া–পাওয়া, আশা-হতাশা, মুক্তিযুদ্ধের অভিলাষ বা স্বপ্ন বিলাসের প্রেক্ষিতে বাংলাদেশের বর্তমান অবস্থানকে মূল্যায়নের চেষ্টা করার জন্য খুব অল্প সময় । আমার নিজের বয়স ৫৫ বছর। তাই বাংলাদেশের অতীত ও  বর্তমানকে দেখেছি- দেখছি নিজের চোখে। নানা মাত্রায় বাংলাদেশের রূপান্তর, ইতিহাসের গতিপথ পরিবর্তন আবার সঠিক ট্রাকে ফিরে আসার নিরন্তন চেষ্টা, সবই প্রত্যক্ষ করেছি জীবনের এই পরিসরে। বাংলাদেশের এই পঞ্চাশ বছরের নানা চড়াই-উৎরাই এর সাথেই  আমাদের প্রজন্মের বেড়ে উঠা, গড়ে ঊঠা।  তাই বাংলাদেশের এই পঞ্চাশ বছরের ইতিহাসের বাঁকে বাঁকে ঘটে যাও্যা নানা ঘটনা ও দুর্ঘটনা , বিপর্যয় ও ঘুরে দাড়ানোর প্রত্যয় দেশটির পাশাপাশি আমাদের জীবনেকেও করেছে নানা ভাবে প্রভাবিত। তাই কখনো আশায় যেমন উদ্বেলিত হয়েছে আবার হতাশার নিকষ আঁধারেও নিমজ্জ্বিত হয়েছি। বহুমাত্রিক ঘটনার ঘনঘটায় বাংলার পঞ্চাশ বছরের ইতিহাস । সেই ইতিহাস লিখা আজ আমার উদ্দেশ্য নয়।

আমাদের মুক্তিযুদ্ধকে ঘিরে নানা শ্রেণির মানুষের নানা রকম স্বপ্ন ছিল। মোটাদাগে অধিকাংশ মানুষের স্বপ্ন ছিল “আমার সন্তান যেন থাকে দুধে ভাতে”। পরাধীন বাংলায় বঞ্চিত জীবনের যাঁতাকলে পিষ্ট দরিদ্র বাঙালির চোখে  সন্তানের জন্য দুধ ভাতের জীবন কামনা অনেকটাই স্বপ্নের ফানুসের মত ছিল। স্বপ্নের পিছনে ছুটে চলা মানুষের স্বভাবগত বৈশিষ্ট্য। মানুষের এই শাশ্বত বৈশিষ্ট্যর কারনেই বাংলার কৃষক,শ্রমিক,মজুর মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়ে। যখন বাংলার সব মানুষের পক্ষে  জুতা পড়া সম্ভব ছিলনা, একটার বেশী অধিকাংশ মানুষের শার্ট ছিলনা, অনেক সময়ই অধিকাংশ মানুষোকে অনাহার আর অর্ধাহারে জীবন কাটাতে হতো; সেখানে সন্তানের জন্য দুধ ভাতের স্বপ্ন এক অর্থে বিলাসিতা ছিল। আজকের প্রজন্ম হয়ত কল্পনাও করতে পারবেনা আজ থেকে পঞ্চাশ বছর পূর্বে বাংলাদেশ কেমন ছিল। আজকের বাংলাদেশ দাঁড়িয়ে তা কল্পনা করা সম্ভবও নয়।

স্বাধীনতাত্তোর বাংলাদেশ ছিল এক বিরান ভূমি। রাস্তাঘাট, পূল- কালর্ভাট সবকিছুই ছিল সম্পূর্ণ ধ্বংসপ্রাপ্ত। বৈদেশিক মুদ্রার  কোন রিজার্ভ ছিলনা । খাদ্য গুদাম ছিল শুণ্য। শিল্প কলকারখানা বলতে কিছুই ছিলনা। বিশ্বের তাবৎ তাবৎ অর্থনীতিবিদদের ভবিষ্যৎ বানী ছিল বাংলাদেশ টিকে থাকতে পারবেনা। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার এর মতে বাংলাদেশ ছিল তলাবিহীন ঝুড়ি। এমন ভঙ্গুর একটি দেশকে মাত্র তিন বছরের মধ্যে জাতির জনক বঙ্গবন্ধু অনেকটাই বদলে দেন। আর আজকের বাংলাদেশ সারা বিশ্বের বিস্ময় ও উন্নয়নের রোল মডেল। যে কোন রাষ্ট্রে উন্নয়নকে আমরা তিনটি আঙ্গিকে বিশ্লেষণ করতে পারি। যথা- ১ অর্থনৈতিক উন্নয়ন, ২ সামাজিক উন্নয়ন ও ৩ রাজনৈতিক উন্নয়ন। উন্নয়নের এই তিনটি সূচকের আলোকেই আমরা  গত পঞ্চাশ বছরে আমাদের চওয়া পাও্যার একটা হিসাব মিলানোর চেষ্টা করতে পারি।

বাংলাদেশের সমসাময়িক বা বাংলাদেশের স্বাধীনতা লাভের অব্যবহিত আগে বা পরে যে সমস্ত দেশ স্বাধীনতা অর্জন করেছে আমরা যদি তাদের সাথে তুলনামূলোক আলোচনা করি তাহলে দেখবো যে সেই সমস্ত দেশগুলোর মধ্যে কোন কোন দেশ কিছু কিছু ক্ষেত্রে হয়ত আমাদের চেয়ে উন্নত হয়েছে তবে অধিকাংশ দেশই যারা আমাদের সমসাময়িক বা অব্যবহিত আগে বা পরে অথবা অনেক আগেই স্বাধীনতা অর্জন করেছে তারা আমাদের চেয়ে অনেক অনেক পিছিয়ে। এমনকি যে পাকিস্তানের অধীনে আমরা শোষিত, বঞ্চিত ও লাঞ্ছিত হয়েছি তারাও আজ অনেক ক্ষেত্রেই আমাদের চেয়ে পিছিয়ে।

প্রসঙ্গত আরো দুটো কথা প্রথমেই বলে নিতে চাই। প্রথমত বাংলাদেশ একটা দীর্ঘ সময় নামে বেনামে সামরিক বাহিনীর দ্বারা বা সামরিক ব্যক্তিদ্বারা শাসিত হয়েছে। সে সময়টাও নিতান্ত কম নয়। প্রায় কম বেশী আঠারো বছর। তবে এটাও সত্য যে, সব সরকারের আমলেই বাংলাদেশের উন্নয়ন হয়েছে। কখনো মন্থর গতিতে কখনো দূর্বার গতিতে। সেটা নির্ভর করেছে শাসকের দূরদৃষ্টি আর দক্ষতার উপর। এখানে দুটো উদাহরণ দেয়া যেতেই পারে। ১. খালেদা জিয়ার প্রথম সরকারের সময় আমাদের একটা সুযোগ এসেছিল বিনামূল্যে অপটিক্যাল ফাইবারের সাথে যুক্ত হবার। কিন্তু তৎকালীন সরকারের অদূরদর্শীতার কারনে এই সুযোগ গ্রহণ না করার কারনে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার কাজটি অন্তত দশ বছর পিছিয়ে যায়। যা আমাদের অগ্রগতিকে ব্যাপকভাবে বাধাগ্রস্ত করে। ২য় ঘটনাটি হচ্ছে মরহুম অর্থমন্ত্রী জনাব সাইফুর রহমান গার্মেন্টস শিল্পকে টেইলারিং শিল্প বলে অভিহিত করে এই শিল্পের প্রতি একটা তাচ্ছিল্য ভাব দেখাতেন। অথচ এই গার্মেন্টস শিল্প আজ আমাদের অর্থনৈতিক উন্নয়নে অত্যান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। অভ্যন্তরীণ কর্মসংস্থান সৃষ্টিতে, নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে, বেকোয়ার্ড ক্ষুদ্র শিল্পের প্রতিষ্ঠায়, বিশ্বব্যাপী বাংলাদেশের ব্রান্ডিংয়ে এবং সর্বোপরি বৈদেশিক মুদ্রা অর্জনের ক্ষেত্রেও। নূরুল কাদেরের হাত ধরে যে গার্মেন্টস শিল্পের সূচনা আজ তা বাংলাদেশের এক নম্বর রপ্তানি শিল্প এবং এ খাতে বিশ্বে আমাদের অবস্থান দুই থেকে তিনের মধ্যেই অবস্থিত। সরকারের পলিসিগত সাপোর্ট এই শিল্পের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

আজ আমরা উন্নয়নশীল রাষ্ট্রের মর্যাদায় অধিষ্ঠিত। মাথাপিছু আয় ২০৬০ মার্কিন ডলার। বিশ্বব্যাপী করোনার এই দুর্যোগ কালেও আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়ে হয়েছে ৪হাজার ৪শ কোটি ডলার। একটি দেশের তিনমাসের আমদানি ব্যয়নির্বাহের জন্য প্রয়োজনীয় বৈদেশিক মুদ্রার রিজার্ভকেই যথেষ্ট বিবেচনা করা হয় সেখানে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ দিয়ে আটমাসের আমদানী ব্যয় নির্বাহ করা সম্ভব।

আমাদের ভুলে গেলে চলবেনা, ১৯৭২-৭৩ সালে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের জন্য বঙ্গবন্ধু ৭৫০ কোটি টাকার বাজেট ঘোষনা করেন। আর আজ সেই বাজেটের আকৃতি দাড়িয়েছে ৫লাখ ৩৮হাজার কোটি টাকার। ব্রিটিশদের ১৯০ বছরের শাসন আর পাকিস্তানীদের ২৪বছর এবং বাংলাদেশের ৩৮ বছরের শাসলামলে আমাদের বিদ্যুৎ উৎপাদনের স্বক্ষমতা ছিল মাত্র ৩২০০ মেঘাওয়াট। আর বিগত ১২ বাছরে আমাদের বিদ্যুৎ উৎপাদনের স্বক্ষমতা হয়েছে প্রায় ২০ হাজার মেঘাওয়াট। সঞ্চালন ও বিতরণ লাইনের দূর্বলতার কারনে স্বক্ষমতার পুরোপুরি ব্যবহার করে মান সম্পন্ন বিদ্যুৎ সরবরাহ এখন পর্যন্ত সম্পূর্ণ নিশ্চিত করা না গেলেও বিদ্যুৎ এর সম্পূর্ণ চাহিদা পূরণ করা সম্ভব হয়েছে। আজ বাংলাদেশেত ৯৮% অঞ্চল বিদ্যুৎয়িত। মুজিব বর্ষেই ১০০% বিদ্যুৎয়ানের কাজ সম্পন্ন হবে এ কথা বলা যায়। যে কোন দেশের অর্থনৈতিক উন্নয়নের অন্যতম পূর্বশর্ত হচ্ছে অবকাঠামোগত উন্নয়ন। আর সেই অবকাঠামো উন্নয়নের কাজ দ্রুত গতিতে চলমান। দেশের বিভিন্ন অঞ্চলে ১০০টি ইপিজেড নির্মাণ, চার লেন এর সড়ক নির্মাণ, ঢাকা সহ বড় বড় শহরে অসংখ্য ফ্লাই অভার নির্মান, মেট্রোরেল নির্মান, পাতাল রেল নির্মানের কার্যক্রম গ্রহণ, নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মান, কর্ণফুলী টানেল নির্মান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মান, মহাশূন্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ এই সবই বিশাল উন্নয়ন কর্মযজ্ঞের এক উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠার অভিমুখে অভিযাত্রার স্মারক চিহ্ন।

কৃষিক্ষেত্রে ব্যাপক ভুর্তকি প্রদানের মাধ্যমে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। যদিও জনসংখ্যা বেড়েছে দ্বিগুনের উপরে। মাছ উৎপাদনে বাংলাদেশের অবস্থান আজ বিশ্বে চতুর্থ। সবজী উৎপাদন বৃদ্ধির হারের দিক থেকে বাংলাদেশ এখন বিশ্বে তৃতীয়। অতি দরিদ্র জনসনহখ্যার হার ৪৩% থেকে কমিয়ে বর্তমানে তা ২৩% এর কাছাকাছি। রংপুর অঞ্চলের মঙ্গা আজ ইতিহাসের অন্তর্গত বিষয়ে পরিনত হয়েছে। এতো গেলো বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের এক খন্ডচিত্র। এবার দেখা যাক সামাজিক উন্নয়নে বাংলাদেশের চালচিত্র।

বিগত বছরগুলোতে সামাজিক নিরাপত্তা বেষ্টনী বিস্তৃত করার মাধ্যমে সরকার সামাজিক উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। বয়স্কভাতা, বিধবাভাতা, একটি বাড়ি একটি খামার, গুচ্ছগ্রাম প্রকল্প, আশ্রয়ণ সহ সরকারের মোট ৯৭ ধরনের সামাজিক নিরাপত্তা ও অস্বচ্ছল মানুষদের জন্য নানা রকম প্রকল্প চলমান। গ্রামীণ দরিদ্র মানুষের স্বাস্থ্যসেবা তাদের দোরগোড়ায় পৌঁছে দেবার জন্য প্রতিটা ইউনিয়নে একাধিক হেলথ সেন্টারের মাধ্যমে প্রাথমিক স্বাস্থ্য সেবা সুনিশ্চিত করা হয়েছে। আজ বাংলাদেশের মানুষের গড় আয়ু বেড়ে হয়েছে ৭২.৬বছর। মাতৃমৃত্যুর হার প্রতি লাখে ১৭৬ জন, শিশু মৃত্যু প্রতি হাজারে ৩৮ জন (০-৫) যা দক্ষিণ পূর্ব এশিয়ায় সর্বনিম্ন। শিক্ষার হার ৭৪.৬৮%। শিক্ষার উন্নয়ন ও বিস্তারে সরকার বহুমুখী ও বহুমাত্রিক কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করে চলেছেন। যদিও মান সম্পন্ন শিক্ষা নিশ্চিত করা এখনো একটি বড় চ্যালেঞ্জ হয়েই রয়ে গেছে।

বিগত পঞ্চাশ বছরে বাংলাদেশের যে উন্নয়ন সাধিত হয়েছে তার অধিকাংশ উন্নয়নই হয়েছে বিগত বার বছরে বর্তমান সরকারের আমলে। যদি আমরা সুশাসন নিশ্চিত করতে পারতাম, গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে পারতাম তাহলে এতদিনে বাংলাদেশ হয়ত উন্নত রাষ্ট্রে পরিনত হত। সুশাসন প্রতিষ্ঠা ও দুর্নীতি বন্ধ করা সরকারের একার পক্ষে সম্ভব নয়। তার জন্য যেমন নাগরিকদের সচেতন হতে হবে তেমন গড়ে তুলতে হবে জোরদার সামাজিক আন্দোলন। এক দুর্নীতির কারনেই আমাদের জিডিপি ২% কম হয়। তাই দুর্নীতির বিরুদ্ধে সরকারের প্রচেষ্টার পাশাপাশি  তুমুল সামাজিক আন্দোলন গড়ে তোলা ছাড়া এই দানবকে প্রতিরোধ করা সম্ভব নয়। মনে রাখতে হবে দুর্নীতির সাথে ক্ষমতার সম্পর্ক ওতোপ্রোতভাবে জড়িত। ক্ষমতাবানরাই দুর্নীতি করে। আর সমস্ত দুর্নীতিবাজরা মিলে একটা নেক্সাস তৈরি করেছে। যা সরকারের একার পক্ষে ভাঙ্গা সহজ নয়। তাই আজ বাংলাদেশের উন্নয়নের পথে দুর্নীতি এক বিরাট প্রতিবন্ধক হয়ে আছে।

বাংলাদেশের মানুষের জন্য স্পর্শকাতর একটি বিষয় হচ্ছে গণতন্ত্র। প্রকৃত প্রস্তাবে গণতন্ত্র হচ্ছে একটা জীবন ব্যবস্থা। অনেক রাষ্ট্রবিজ্ঞানী মনে করেন, সার্বজনীন ভোটাধিকারের পূর্বে সার্বজনীন শিক্ষার প্রয়োজন। এ সমস্ত বিতর্কে না জড়িয়েও আমরা বলতে পারি একটি রাষ্ট্রে গণতন্ত্র প্রতিষ্ঠার আগে গনতান্ত্রিক সংস্কৃতির বিকাশ ঘটাতে হবে। তার জন্য প্রয়োজন নিরন্তন চর্চার। অন্তত দুটো উদাহরণের সাহায্যে বলা যায় যে, রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগ একটা গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টির চেষ্টা করেছিল। তার প্রথম উদাহরণটি হচ্ছে দলনিরপেক্ষ বিচারপতি শাহাবুদ্দিন আহমেদকে রাষ্ট্রপতি নির্বাচনের মাধ্যমে আর দ্বিতীয়টি হচ্ছে একমাত্র আওয়ামী লীগই শান্তিপূর্ণ ভাবে ক্ষমতা হস্তান্তর করেছে। কিন্তু দুর্ভাগ্যজনক ভাবে বিরোধীদল যথাযথ দায়িত্বশীল ভূমিকা পালন করেনি। ফলে গণতান্ত্রিক বাতাবরণ তৈরি না হয়ে বৈরী পরিবেশ তৈরি হয় রাজনৈতিক দল সমূহের মধ্যে। রাজনৈতিক দলের জ্বালাও পোড়াও কর্মসূচি কখনই গনতান্ত্রিক  পরিবেশের অনুকূল বাতাবরন সৃষ্টির সহায়ক নয়। গণতন্ত্র কোন একক দলের পক্ষে প্রতিষ্ঠা করা সম্ভব নয়। রাজনৈতিক দল, জনগণ, ধর্মীয় নেতৃবৃন্দ সহ সমাজের সর্বস্তরের মানুষকে যেমন গণতন্ত্রে বিশ্বাসী হতে হবে এবং গণতান্ত্রিক মূল্যবোধ চর্চার ধারাকেও অব্যাহত রাখতে হবে। তবেই কেবল একটা গণতান্ত্রিক সমাজ ও রাষ্ট্র  প্রতিষ্ঠা সম্ভব হবে।

পরিশেষে স্বাধীনতার পঞ্চাশ বছর এই মহান লগ্নে দাঁড়িয়ে বলতে চাই, কাঙ্ক্ষিত মাত্রায় সার্বিক উন্নয়ন না হলেও অর্থনৈতিক, সামাজিক উন্নয়ন সাধিত হয়েছে লক্ষণীয় মাত্রায়। ভারতের সাথে দীর্ঘদিনের বিদ্যমান ছিটমহল সমস্যার সমাধান হয়েছে, ভারত ও মায়ানমারের সাথে সমুদ্র সমস্যার সমাধান হয়েছে, ডিজিটাল বাংলাদেশ আজ বাস্তব সত্য। কিন্তু সবচে বড় অর্জন যুদ্ধাপরাধীদের বিচার,বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিচার। তাই মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী একজন সাধারণ মানুষ হিসেবে কৃতজ্ঞ আওয়ামী লীগের কাছে, ঋণী একাত্তরের মুক্তিযোদ্ধাদের প্রতি।

লেখক-মনোরঞ্জন তালুকদার

সহকারী অধ্যাপক

জগন্নাথপুর সরকারি কলেজ

email:prof.monoranjan@gmail.com

 

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com