1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
লেবাননে মার্কিন যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করলো ইসরায়েল - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২৩ পূর্বাহ্ন

লেবাননে মার্কিন যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করলো ইসরায়েল

  • Update Time : বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪
  • ৭ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের আহ্বান জানানো ২১ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইসরায়েল। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কার্টজ বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক বিবৃতিতে বলেন, ‘উত্তরে কোনো যুদ্ধবিরতি হবে না। আমরা সন্ত্রাসী সংগঠন হিজবুল্লাহর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাব। উত্তরাঞ্চলের বাসিন্দাদের নিরাপদে ঘরে ফিরিয়ে আনার জন্য সম্পূর্ণ শক্তি দিয়ে লড়াই করব।’ খবর রয়টার্সের।

বুধবার (২৫ সেপ্টেম্বর) জাতিসংঘ সাধারণ পরিষদের সমাবেশ শেষে যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং কয়েকটি মিত্র দেশ ইসরায়েল- লেবানন সীমান্ত জুড়ে ২১ দিনের যুদ্ধবিরতি কার্যকরের আহ্বান জানায়। একইসঙ্গে গাজায় যুদ্ধবিরতির কার্যকরেরও প্রস্তাব দেয় দেশগুলো।

লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতিও আশা করেছিলেন শীঘ্রই একটি যুদ্ধবিরতি চুক্তি সম্ভব হবে।

কিন্তু এখন ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে লেবাননে উত্তেজনা বাড়িয়ে তুলেছে এবং স্থল আক্রমণের আশঙ্কা সৃষ্টি করছে।

জাতিসংঘে ভাষণ দিতে নিউ ইয়র্কে যাওয়ার সময় ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, তিনি এখনও যুদ্ধবিরতির প্রস্তাবের বিষয়ে নিজের প্রতিক্রিয়া জানাননি। বরং সেনাবাহিনীকে যুদ্ধ চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন।

তার সরকারের কট্টরপন্থিরা বলেছে, ইসরায়েলের যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করা উচিত এবং হিজবুল্লাহর বিরুদ্ধে আক্রমণ চালিয়ে যাওয়া উচিত।

এদিকে ওই এলাকায় হামলা অব্যাহত রেখেছে ইসরায়েলি বাহিনী। রাতভর বেকা উপত্যকা এবং দক্ষিণ লেবাননের প্রায় ৭৫টি হিজবুল্লাহ লক্ষ্যবস্তুতে বিশেষ করে অস্ত্রের গুদাম এবং লঞ্চারে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল।

সর্বশেষ লেবাননের ইউনিনে শহরে তিন তলা একটি ভবনে আঘাত ইসরায়েলি বাহিনীর হামলায় ২৩ সিরিয়ান নাগরিক নিহত হয়, যাদের বেশিরভাগই নারী ও শিশু ছিল বলে জানিয়েছেন শহরের মেয়র আলি কুসাস। লেবানন প্রায় ১.৫ মিলিয়ন সিরিয়ান শরণার্থীর আশ্রয়স্থল, যারা সিরিয়ার গৃহযুদ্ধ থেকে পালিয়ে লেবাননে আশ্রয় নিয়েছে অন্তত ১৫ লঅখ সিরিয়ান।

এদিকে ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে বৃহস্পতিবার সকালেও হিজবুল্লাহর বহু লক্ষ্যবস্তুতে আক্রমণ চালিয়েছে তারা, যার মধ্যে সন্ত্রাসী, সামরিক ভবন এবং অস্ত্রাগার রয়েছে। লেবানন থেকেও প্রায় ৪৫টি ক্ষেপণাস্ত্র পশ্চিম গ্যালিলি অঞ্চলে নিক্ষেপ করা হয়। এর মধ্যে কিছু ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে ইসরায়েলি প্রতিরক্ষা ব্যবস্থা। বাকিগুলো খোলা মাঠে আঘাত হেনেছে বলে দাবি করেছে তারা।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com