Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

রাষ্ট্রপতির পদত্যাগসহ ছাত্র-জনতার ৫ দফা

জগন্নাথপুর২৪ ডেস্ক::

দুই মাসের ব্যবধানে শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে দ্বিমুখী বক্তব্য দিয়েছেন রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন। ফলে সৃষ্টি হয় রাজনৈতিকভাবে আলোচনা-সমালোচনার।

এ অবস্থায় মঙ্গলবার (২২ অক্টোবর) কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতির পদগত্যাগ দাবিতে গণজমায়েতের ডাক দেয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

গণজমায়েত থেকে রাষ্ট্রপতিকে পদচ্যুত করার দাবি জানানো হয়। এছাড়া আরও ৪ দফা দাবি জানান আন্দোলনের সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ।

এসব দাবির মধ্যে রয়েছে: সংবিধান বাতিল, চলতি সপ্তাহের মধ্যে ছাত্রলীগ নিষিদ্ধ, বিগত ৩ নির্বাচনকে অবৈধ ঘোষণা,নতুন করে প্রোক্লেমেশন অব রিপাবলিক ঘোষণা করতে হবে।

এই প্রোক্লেমেশন অব রিপাবলিকের ভিত্তিতে ও বাংলাদেশে ক্রিয়াশীল রাজনৈতিক দলের মোটোর ভিত্তিতে ২৪ পরবর্তী বাংলাদেশ পরিচালনারও দাবি জানান সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ।

গণজমায়েতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম বলেন, ‌‘কী খেয়ে, কার কথা শুনে, মানসিক অবস্থার কোন পর্যায়ে গিয়ে, এখন মুখ দিয়ে কার চক্রান্ত উচ্চারণ করছেন যে, আপনার কাছে পদত্যাগপত্র নাই। আমরা ফ্যাসিস্ট চুপ্পুসহ সব ফ্যাসিস্ট দোসরদের একটি কথা স্পষ্ট করে বলে দিতে চাই, আমরা যদি বাংলাদেশে ফ্যাসিস্ট ও খুনিদের কোনো উৎপাত লক্ষ্য করি, ছাত্র-জনতা ৫ আগস্টের মতো ঐক্যবদ্ধভাবে তা প্রতিহত করবে।’

তিনি বলেন, ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন স্পষ্ট বার্তা দিতে চায়, আমরা চোখ দিতে প্রস্তুত, পা হারাতে ও রক্ত দিতেও প্রস্তুত। জীবন দিয়ে হলেও ছাত্রলীগ, যুবলীগ ও আওয়ামী লীগ নামধারী ফ্যাসিস্টদের প্রতিহত করতে আমরা আমৃত্যু লড়াই করবো।’

এ সময় রাষ্ট্রপতি পদত্যাগ না করলে বঙ্গভবন ঘেরাওয়ের হুঁশিয়ারি দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আব্দুল হান্নান মাসুদ।

পাশাপাশি বৃহস্পতিবারের মধ্যে সন্ত্রাসী সংগঠন হিসেবে ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি জানান তিনি।

সংবিধান বাতিল করে নতুন সংবিধান ঘোষণা না হওয়া পর্যন্ত বিপ্লব চালিয়ে যাওয়ার কথা বলেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম এ সমন্বয়ক।
সুত্র ইত্তেফাক

Exit mobile version