1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
যে কারণে আল্লাহ ক্ষমা করতে ভালোবাসেন - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১৮ পূর্বাহ্ন
শিরোনাম:
আলজাজিরার প্রতিবেদন/ যুক্তরাজ্যে সাবেক ভূমিমন্ত্রীর ৩৬০টি বিলাস বহুল বাড়ি আপা, আপা’ বলা সেই আওয়ামী লীগ কর্মী বহিষ্কার আমরা যদি আওয়ামী লীগের মতো করি, আমাদেরও একই দশা হবে: মির্জা ফখরুল অনুপস্থিত পুলিশ সদস্যরা আর যোগদান করতে পারবে না : স্বরাষ্ট্র উপদেষ্টা হবিগঞ্জের সাবেক মেয়র আ.লীগ নেতা আতাউর রহমান সেলিম গ্রেপ্তার নামাজে যা বলা হয়, তার অর্থ বুঝলে অন্য চিন্তা আসে না বিএনপির গনতন্ত্র দিবসের সমাবেশে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের শোভাযাত্রা  নির্বাহী ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেল সেনাবাহিনী দিরাইয়ে ছাত্রশিবিরের নবীন বরন অনুষ্ঠানে এডভোকেট শিশির মনির-সমাজে সম্মান পাওয়ার এক মাত্র রাস্তা হল জ্ঞান অর্জন অন্তর্বর্তী সরকারের সব কার্যক্রম মনঃপূত না হলেও তাদের ব্যর্থ হতে দেওয়া যাবে না: তারেক জিয়া

যে কারণে আল্লাহ ক্ষমা করতে ভালোবাসেন

  • Update Time : বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪
  • ২০ Time View

আবু হুরায়রা (রা.) বলেন, আমি রাসুলুল্লাহ (সা.)-কে বলেতে শুনেছি, ‘কোনো বান্দা পাপে লিপ্ত হলো অথবা বলেছেন, কোনো পাপ করল। অতঃপর বলে, হে আমার রব, আমি পাপ করেছি অথবা বলে, পাপে লিপ্ত হয়েছি, আমাকে ক্ষমা করুন। তার রব বলেন, আমার বান্দা কি জানে তার রব রয়েছেন, যিনি পাপ ক্ষমা করেন ও তার জন্য পাকড়াও করেন? আমার বান্দাকে ক্ষমা করে দিলাম। অতঃপর আল্লাহ যে পরিমাণ চান সে বিরত থাকে।

অতঃপর পাপে লিপ্ত হয় অথবা পাপ সংগঠিত করে, অতঃপর বলে, হে আমার রব! আমি দ্বিতীয় পাপ করেছি অথবা দ্বিতীয় পাপে লিপ্ত হয়েছি, আপনি তা ক্ষমা করুন। আল্লাহ বলেন, আমার বান্দা কি জানে তার রব রয়েছেন, যিনি পাপ ক্ষমা করেন ও তার জন্য পাকড়াও করেন? আমার বান্দাকে আমি ক্ষমা করে দিলাম। অতঃপর আল্লাহ যে পরিমাণ চান সে বিরত থাকে। অতঃপর কোনো পাপ করে অথবা বলেছেন, পাপে লিপ্ত হয়।

তিনি বলেন, সে বলে—হে আমার রব, আমি পাপ করেছি অথবা পাপে লিপ্ত হয়েছি আবারও, আপনি আমার জন্য তা ক্ষমা করুন। আল্লাহ বলেন, আমার বান্দা কি জানে তার রব রয়েছেন, যিনি পাপ ক্ষমা করেন ও তার জন্য পাকড়াও করেন? আমি আমার বান্দাকে তিনবারই ক্ষমা করে দিলাম, সে যা চায় আমল করুক।’ (সহিহ বুখারি, হাদিস : ৭৫০৭)

আলোচ্য হাদিসের শিক্ষা হলো, মুমিন আল্লাহর দয়া ও ক্ষমা লাভের ব্যাপারে কখনো নিরাশ হবে না। অসংখ্য অগণিত ভুল হওয়ার পরও সে আল্লাহর দরবারে ফিরে আসবে এবং ক্ষমা প্রার্থনা করবে।কেননা আল্লাহ তাঁর বান্দাদের ক্ষমা করতে ভালোবাসেন।সৌজন্যে কালের কণ্ঠ ।

আল্লাহ সবাইকে সঠিকভাবে তাওবা করার তাওফিক দিন। আমিন।

 

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com