1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
মিন্টু রঞ্জন ধর ছিলেন একজন স্বপ্নবাজ সৃজনশীল পরোপকারী মানবিক মানুষ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:৩২ পূর্বাহ্ন

মিন্টু রঞ্জন ধর ছিলেন একজন স্বপ্নবাজ সৃজনশীল পরোপকারী মানবিক মানুষ 

  • Update Time : মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪
  • ৪৪ Time View

অমিত দেব : মৃত্যু কি সহজ,কি নিঃশব্দে আসে,অথচ মানুষ জীবন নিয়ে চীরকাল গর্ব করে যায় – লেখক সমরেশ মজুমদার মৃত্যু নিয়ে এভাবেই অনুভূতি প্রকাশ করেছিলেন। মিন্টু রঞ্জন ধরের অকাল মৃত্যু নিঃশব্দে কত সহজে এসেছে তা ভাবা যায়?  এ মৃত্যু আবারো আমাদেরকে মনে করিয়ে দেয় জীবন নিয়ে চীরকালীন গর্ব যেন এক মিছে মোহ। সদাহাস্যজ্বল সুঠাম দেহী বিনয়ী আন্তরিকতায় সরব মিন্টু রঞ্জন ধরের অকাল মৃত্যুর খবরে শোকাহত জগন্নাথপুরবাসী।

মিন্টু রঞ্জন ধরের নামের সাথে মিশে আছে  সৃজনশীলতা সম্ভাবনা  নতুনত্ব পরোপকার মানবিকতা। মাত্র  ৪৮ বছর বয়সে একজন সফল ব্যবসায়ী সফল বাবা ও সফল সংগঠক হিসেবে বড় অসময়ে অকালে বিদায় নিতে হলো তাকে। মৃত্যু অবধারিত তারপরও কিছু কিছু সময় কিছু কিছু মৃত্যু অপ্রত্যাশিত হয়ে মানুষের হৃদয় কে পোড়ায়। মৃত্যু নিয়ে অসংখ্য নির্মমতা আমাদেরকে প্রতিদিন নানাভাবে ভাবাচ্ছে।স্বাভাবিক মৃত্যুর নিশ্চয়তা আমার ক্রমশ হারিয়ে ফেলেছি। গত কয়েক দিন ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মানসিক ভারসাম্যহীন  তোফাজ্জল কে পিটিয়ে মারার বিভৎস  ভিডিও চিত্র দেখে মনটা খারাপ ছিল। তাঁর মধ্যে রোববার  সকালে ঘুম থেকে উঠে চা খেতে খেতে সামাজিক যোগাযোগ মাধ্যমে মিন্টু রঞ্জন ধরের মৃত্যু নিয়ে তাঁর ছোটভাই  ডাক্তার ( সাবেক জগন্নাথপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা)  মধু সুধন ধরের ফেসবুক স্ট্যাটাসে হৃদয়টা বিষন্ন হয়ে উঠে। জগন্নাথপুর বাজারের বিশিষ্ট ব্যবসায়ী মিহির রঞ্জন ধর ও গৃহিনী বিন্দু রানী ধরের জ্যেষ্ট পুত্র মিন্টু রঞ্জন ধর। ৩১ ডিসেম্বর ১৯৭৬ সালে জন্মগ্রহণ করেন। সিলেট এমসি কলেজে অধ্যয়নকালে তাঁর বাবার মৃত্যু হয়। বাধ্য হয়ে বাপ দাদার ব্যবসার হাল ধরতে হয়। তবে শুরুতেই এ ব্যবসায় আধুনিক ডেকোরেশন দিয়ে  আনেন নতুনত্ব। এরপর প্রাণ কোম্পানির জুসের এজেন্ট এনে জগন্নাথপুর বাজারে ব্যবসার প্রসার ঘটাতে সক্ষম হন। এরপর  জগন্নাথপুর বাজারের  প্রথম ফাস্টফুড এন্ড কনফেশনারী (রিচমুন অভিজাত কনফেশনারী প্রতিষ্ঠা করেন।) এ প্রতিষ্ঠানের সফলতা   তাকে প্রতিষ্ঠিত ব্যবসায়ীর মর্যাদা এনে দেয়। এরপর মহাদেব টেডার্সের নামে গ্রামীণ ফোনের রিচার্জ কার্ডের  এজেন্সিসহ অনেক ব্যবসা তাঁর হাত ধরে জগন্নাথপুরে আসে। জেলার শ্রেষ্ঠ করদাতার তালিকাভুক্ত হয়ে সন্মানিত হন।

১৯৯৯ সালের ১০ই জুলাই জগন্নাথপুরের হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় বিগ্রহ কষ্টিপাথর বাসুদেব মূর্তি চুরি হলে মূর্তি উদ্ধারে নগদ অর্থ পুরস্কার ঘোষণা  সহ আন্দোলন কর্মসূচিতে সক্রিয়  ভূমিকা রাখেন। তখন এই মূর্তি উদ্ধার আন্দোলন কে এগিয়ে নিতে আমরা কয়েকজন সনাতন ধর্মাবলম্বী যুবক মিলে কৃষ্ণ কলি যুব সংঘ গঠন করি। সাংবাদিক হিসেবেও তখন আমার পথচলা শুরু । বাসুদেব বিগ্রহ উদ্ধার নিয়ে  আন্দোলন ও সংবাদ করার কারনে  এ নির্বাচনী এলাকার সংসদ সদস্য প্রয়াত জাতীয় নেতা তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী  আব্দুস সামাদ আজাদ কে সরকার দলীয় কিছু নেতা  ভুল বুঝিয়ে ক্ষুব্ধ করে তুলেন। এসময় কৃষ্ণ কলি যুব সংঘের সভাপতি হিসেবে আমাকে আটক করে থানায় নেওয়া হয়।  এক ঝাঁক তরুণ সেদিন এই সংগঠনের সদস্য হিসেবে আমার পাশে ছিল। সংগঠনের কাজে নেপথ্যে থেকে সহযোগিতা করে গেছেন মিন্টু রঞ্জন ধর। বাসুদেব বিগ্রহ উদ্ধার আন্দোলন ও বাসুদেব বাড়ি আবাসিক এলাকার নামকরণ নিয়ে জটিলতা কৃষ্ণ কলি যুব সংঘের আন্দোলনে তাঁর সমর্থন ছিল স্মরণীয়।২০০৯ সালে জগন্নাথপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে টেলিফোন প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করে বিপুল ভোট পেয়ে চমক সৃষ্টি করেন। পরবর্তীতে আওয়ামী লীগের কমিটি গঠন করা হলে তিনি উপজেলা আওয়ামী লীগের শিক্ষা ও প্রকাশনা সম্পাদক হিসেবে দায়িত্ব পান।এলাকার বিভিন্ন দাবি দাওয়া নিয়ে তিনি সরব ছিলেন। খোলাচিঠি প্রকাশ করে এসব জনদাবি আদায়ে আলোচনার কেন্দ্র বিন্দুতে ছিলেন। স্রুতে গা না ভাসিয়ে ব্যক্তিত্ব নিয়ে স্রোতের বিপরীতে চলতে তাকে দেখা যায়। তাঁর সফলতার পথ মসৃণ ছিল না।  তিনি নানা প্রতিকূলতা  মোকাবিলা করে মাথা উঁচু করে স্বগৌরবে চলতেন। সাহসী তরুণ  হিসেবে তাঁর পরিচয় ছিল। ২০০৯ সাল থেকে  স্হানীয় সংসদ সদস্য এম এ মান্নানের  ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত হলেও নানা বিষয়ে মতানৈক্য তৈরি হলে ২০১৪ সালের জাতীয় সংসদ নির্বাচনে তিনি তাঁর বিরোধিতা করে স্বতন্ত্র প্রার্থী   আজিজুস সামাদ ডনের সমর্থনে জোরালো ভূমিকা রাখেন।  ২০১৯ সালে তাঁর  লিভারের সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শে লিভার টান্সফার করার উদ্যাগ নেয়া হয়। প্রথমে অর্থের বিনিময়ে একজনের লিভার দিতে রাজি হলেও পরবর্তীতে তা ভেস্তে যায়। স্বামী কে বাঁচাতে এগিয়ে আসেন স্ত্রী হ্যাপি রানী ধর। নিজের জীবনের ঝুঁকি নিয়ে ২০২০ সালের ২৩ জানুয়ারি  লিভার দান করে স্বামী কে সুস্থ করে তুলেন।

ভালোবাসা অলৌকিক ভাবে আসে ;ভালোবাসা হাসি আনন্দে বেঁচে থাকে ;ভালোবাসার পরিধি পরিবর্তনশীল ;ভালোবাসা মরে না কিংবা  হার মানে না। স্ত্রী হ্যাপি রানী ধরের ভালোবাসার অনুভূতি এমনই ছিল। ভালোবাসার জোরে স্বামী কে সুস্থ করে আনেন। দাম্পত্য জীবন তাদের সুকখর ছিল। পরিবার পরিজন নিয়ে ঘুরে বেড়িয়েছেন দেশ বিদেশ। গত গ্রীষ্মকালীন অবকাশে ঘুরে

 জীবনকে উপভোগ করা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখে গেছেন অভাব নয় জীবন কে উপভোগ করার মাধ্যমে আপসোস কে শেষ করে দিতে হবে।

টাকার পেছনে না ঘুরে জীবনকে উপভোগ করার বার্তা দিয়েছিলেন।

২০১৪ সাল থেকে

তাঁর  নেতৃত্বে বাসুুদেববাড়ি পুকুরে ব্যতিক্রমী দুর্গাপূজা শুরু হয়ে আজ অবধি চলছে। দিল্লি থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে আনন্দ ময়ী পূজার গ্রুপে গত ২৩ আগষ্ট সভাপতি হিসেবে পদত্যাগ করে  শেষ বিদায় নিলেও  শত তরুণের শ্রদ্ধা ও ভালোবাসা তাকে সভাপতি হিসেবে স্বপদে বহাল রেখে চলছিল পূজার প্রস্তুতি। এরিই মধ্যে তাঁর মৃত্যু সংবাদ। জগন্নাথপুর উপজেলার প্রাচীনতম ধর্মীয় প্রতিষ্ঠান শ্যামহাট আশ্রম উন্নয়ন ও পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক হিসেবে সফলতার সহিত দায়িত্ব পালন করেন। যার পরবর্তী স্থলাভিষিক্ত হিসেবে আমি দায়িত্ব পালন করছি।  তিনি সহ সভাপতি হিসেবে দায়িত্বে ছিলেন। বাসুদেব মন্দির উন্নয়ন পরিচালনা কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। জেলা পূজা উদযাপন পরিষদের সাবেক সদস্য ছিলেন। সামাজিক দায়,বদ্ধতা নিয়ে ছুটে চলতেন অবিরাম।একজন দক্ষ সংগঠক হিসেবে তিনি সফল।

একজন পিতা হিসেবে দুই পুত্র ও এক কন্যাকে পড়ালেখা চালিয়ে যেতে যা করা দরকার করে গেছেন। বড় ছেলে স্টুডেন্ট ভিসায় উচ্চ শিক্ষার জন্য  অস্ট্রেলিয়ায় আছে। বাবার অসুস্থতার খবরে দিল্লি ছুটে আসে।  অপর এক ছেলে ও এক মেয়ে কলেজে পড়াশোনা চালিয়ে যাচ্ছেন। ছোট ভাই ডাক্তার মধু সুধন ধর ও মেজোভাই মলয় ধরের প্রতি তাঁর অভিভাবক হিসেবে দায়িত্ব কর্তব্য পালনে কাপর্ন্য করেননি। মা কেও রেখেছেন শ্রদ্ধা ভালোবাসায় মর্যাদার আসনে। এক সময়ের  নিকট প্রতিবেশী,সামাজিকতা  ও  ধর্মীয় সংগঠনের নানা প্রয়োজনে তাঁর সঙ্গে কথা হয়েছে। যতটুকু জানি তিনি একজন পরোপকারী মানবিক মানুষ। তাঁর প্রয়াত বাবার কথা রাখতে গিয়ে পিতৃহীন  এক বোনের  বিয়ের যাবতীয় খরচ বহন করেন। এছাড়াও কত কন্যা দায়গ্রস্ত পিতার পাশে দাঁড়িয়েছেন তা অনেকের জানা। হতদরিদ্র মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা অনবরত ছিল। একজন সৃজনশীল স্বপ্নবাজ মানুষ হিসেবে তিনি তাঁর কর্মে বেঁচে থাকবেন অনন্তকাল এমনটা প্রত্যাশা। অকালে হারানো মিন্টু দার আত্মার শান্তি কামনা করছি।  মিন্টু রঞ্জন ধর জন্ম ৩১-১২-১৯৭৬ মৃত্যু ২৩-০৮-২০২৪ খ্রি:.

(লেখক- অমিত দেব.  সম্পাদক জগন্নাথপুর টুয়েন্টি ফোর ডটকম।)

 

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com