1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
নাসরাল্লাহ হত্যাকাণ্ড/২০০০ টনের ‘বাংকার-বাস্টার’এবং মার্কিন বোমা ব্যবহার করে ইসরায়েল - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ১২:২১ অপরাহ্ন

নাসরাল্লাহ হত্যাকাণ্ড/২০০০ টনের ‘বাংকার-বাস্টার’এবং মার্কিন বোমা ব্যবহার করে ইসরায়েল

  • Update Time : রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪
  • ২২ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

গত শুক্রবার রাতে রাজধানী বৈরুতে ইসরায়েলের হামলায় লেবাননের শিয়াপন্থী রাজনৈতিক দল ও সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর প্রধান হাসান নাসরাল্লাহ নিহত হন।

তিন দশকের বেশি সময় ধরে হিজবুল্লাহর নেতৃত্বদানকারী প্রধান এই নেতাকে হত্যা করতে ‘বাংকার-বাস্টার’ বোমা ব্যবহার করেছে ইসরায়েল, যেগুলোর প্রতিটির ওজন সম্ভবত ২ হাজার পাউন্ড। এমনকি যুক্তরাষ্ট্রের তৈরি বোমাও ব্যবহার করা হয়েছে এই হত্যাকাণ্ডে।

যুদ্ধাস্ত্র–বিশেষজ্ঞদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস।
নাসরাল্লাহকে হত্যার জন্য হামলা চালাতে যে যুদ্ধবিমানগুলো ব্যবহার করা হয়েছিল, তার একটি ভিডিও প্রকাশ করেছে ইসরায়েল।

যুদ্ধাস্ত্র–বিশেষজ্ঞ ও নিউইয়র্ক টাইমসের বিশ্লেষণ অনুসারে, ইসরায়েলি যুদ্ধবিমানগুলো ২ হাজার পাউন্ড ওজনের (প্রতিটি) বোমা (বাংকার-বাস্টার) বহন করেছিল। এছাড়া ওই অভিযানে ইসরায়েল অন্তত আটটি যুদ্ধবিমান ব্যবহার করেছিল।

ইসরায়েলের প্রকাশিত ভিডিও বিশ্লেষণ করে বিশেষজ্ঞরা বলছেন, ‘যুদ্ধবিমানগুলোতে কমপক্ষে ১৫টি ‘বাংকার-বাস্টার’ বোমা ছিল। প্রতিটি বোমার ওজন ছিল সম্ভবত ২ হাজার পাউন্ড। এর মধ্যে যুক্তরাষ্ট্রের তৈরি বিএলইউ-১০৯ বোমাও ছিল।

মার্কিন সেনাবাহিনীর সাবেক বিস্ফোরক অস্ত্র বিশেষজ্ঞ ট্রেভর বল বলেন, ‘বোমাগুলো ‘বাংকার–বাস্টার’ নামে পরিচিত। এসব বোমা বিস্ফোরণের আগে ভূগর্ভে প্রবেশ করতে পারে। এছাড়া এই বোমাগুলোর  সঙ্গে নির্ভুল আঘাত হানার একটি নির্দেশিকা–ব্যবস্থাও যুক্ত থাকে।‘

ট্রেভর বলের বিশ্লেষণের সাথে একমত জানিয়েছেন মার্কিন বিমানবাহিনীর হামলার নিশানা (লক্ষ্যবস্তু) সংক্রান্ত বিশেষজ্ঞ ওয়েস ব্রায়ান্ট। নিউইয়র্ক টাইমসকে তিনি বলেন, ‘হিজবুল্লাহর সদর দপ্তর ছিল ভূগর্ভস্থ। আর ভূগর্ভস্থে তাদের ওপর হামলায় যে ধরনের বোমা ব্যবহার করা হবে বলে ধারণা করেছিলাম, ঠিক তেমনটাই হয়েছে।‘

ইসরায়েলি সামরিক বাহিনী গতকাল শনিবার তাদের অফিসিয়াল টেলিগ্রাম চ্যানেলে ভিডিওটি প্রকাশ করে। ভিডিওর ক্যাপশনে লেখা ছিল: লেবাননে হাসান নাসরুল্লাহ ও হিজবুল্লাহর কেন্দ্রীয় সদর দপ্তর নির্মূলে যুক্ত ইসরায়েলি বিমানবাহিনীর যুদ্ধবিমানগুলো।
সৌজন্যে দেশ রূপান্তর

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com