1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জবানের হেফাজতে নাজাত মেলে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪, ০১:২৫ পূর্বাহ্ন

জবানের হেফাজতে নাজাত মেলে

  • Update Time : বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪
  • ৫ Time View

জবান আল্লাহর মহা নেয়ামত। এ নেয়ামতের যথাযথ মূল্যায়ন অনেকেই করে না। কেউ কেউ এর অপব্যবহারও করে। ভালোর বদলে মন্দ ও অশ্লীল কথাবার্তা বলে। প্রিয় নবি মুহাম্মাদ (সা.)-এর শিক্ষা হলো, ভালো কথা বলতে না পারলে অন্তত চুপ থাকা–যেন সওয়াব অর্জন না হলেও গুনাহ না হয়। আবু হুরায়রা (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি আল্লাহ ও শেষদিনের প্রতি বিশ্বাস রাখে, সে যেন ভালো কথা বলে, অন্যথায় চুপ থাকে।’ (রিয়াদুস সালেহিন, হাদিস: ১৫১৯)

মানুষ দুটি অঙ্গের মাধ্যমে সবচেয়ে বেশি গুনাহ করে—জিহ্বা ও লজ্জাস্থান। কেউ এই দুটি অঙ্গের হেফাজত করতে পারলে রাসুলুল্লাহ (সা.) তার জান্নাতের জিম্মাদারি নেবেন বলে ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন, ‘যে ব্যক্তি তার দুই ঠোঁটের মাঝখানের বস্তু (জিহ্বা) ও দুই পায়ের মাঝখানের বস্তুর (লজ্জাস্থান) জামিন হতে পারে (অপব্যবহার থেকে সংযত রাখবে), আমি তার জন্য জান্নাতের জামিন হব।’ (তিরমিজি, হাদিস: ২৪০৮)॥

মানুষ তার মনের অজান্তেই অসাবধানতাবশত এমন সব কথা বলে, যার ফলে তার জন্য জাহান্নাম আবশ্যক হয়ে যায়। এ জন্য সবসময় ভেবেচিন্তে কথা বলা উচিত। আবু হুরায়রা (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘নিশ্চয় বান্দা কখনো কখনো আল্লাহর সন্তুষ্টির এমন কথা ফেলে, এর দ্বারা আল্লাহতায়ালা তার সম্মান বৃদ্ধি করে দেন। আবার কখনো কখনো বান্দা আল্লাহর অসন্তুষ্টির এমন কথা বলে ফেলে, যার পরিণতি সম্পর্কে তার কোনো ধারণাই নেই, অথচ সে কথার পরিণতিতে সে জাহান্নামে নিক্ষিপ্ত হবে।’ (বুখারি, হাদিস: ৬৪৭৮)

জবান হেফাজতের মাধ্যমে জাহান্নাম থেকে মুক্তি পাওয়া যায়। উকবা ইবনে আমের (রা.) বলেন, ‘আমি নিবেদন করলাম, হে আল্লাহর রাসুল, কিসে পরিত্রাণ পাওয়া সম্ভব? তিনি বললেন, তুমি নিজ রসনাকে (জিহ্বা) নিয়ন্ত্রণে রাখ। তোমার ঘর তোমার জন্য প্রশস্ত হোক। (অর্থাৎ, অবসর সময়ে নিজ গৃহে অবস্থান করো) আর নিজ পাপের জন্য কাঁদো। (রিয়াদুস সালেহিন, হাদিস: ১৫২৮)

সৌজন্যে খবরের কাগজ

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com