Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

এই দিনে ভয়াবহ বন্যায় ডুবেছিল জগন্নাথপুর/এক বছর পরও প্রকৃতির সেইরূপ

বিশেষ প্রতিনিধি::
সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় গত বছর এই দিন ১৭ জুন ভয়াবহ বন্যা কবলিত হয়েছিলেন জগন্নাথপুরবাসী। এবারও  এক বছর পর এই দিনে ঝড়োবৃষ্টি হাওয়ায় প্রকৃতির রোদ্ররুপ দেখল জগন্নাথপুরের মানুষ।
উপজেলাবাসী জানান,গত বছরের এই দিনে আকস্মিক ঢলে উপজেলাবাসী বন্যা কবলিত হয়ে পড়েন।
বন্যার প্রবল স্রোতে শত শত বাড়ীঘর, ধান, চাল, গবাদিপশু, হাঁস-মোড়গ ভেসে যায়। ঘটেছ প্রাণহাণি। শুকনো জায়গা না পেয়ে অনেকে লাশ পানিতে ভাসতে হয়। সেই ভয়ঙ্কর দিনের কথা মনে হলে এখনো আৎকে উঠেন লোকজন। তবে এবার বর্ষার ভরা মৌসুমে পানি নেই। জ্যৈষ্ঠ মাসে পানির দেখা না মিললেও আষাঢের শুরুতে ভাটির মানুষ পানি দেখছে। এখনও সেভাবে বন্যার  আশঙ্কা যেন কাটছে না। গতবারের বিভীষিকাই স্থানীয়দের মনে জিয়েই রেখেছে শঙ্কা। সেই ভয়াল দিনের মতো আজও  শনিবার ভোররাত থেকে দুপুর পর্যন্ত  ঝড়বৃষ্টি হচ্ছে জগন্নাথপুরে।

একটি পৌরসভা ও ৮ ইউনিয়ন নিয়ে গঠিত এ উপজেলায় গত বছর অব্যাহত বৃষ্টিপাতে ও পাহাড়ি ঢলে ১৬ জুন থেকে উপজেলার নি¤œাঞ্চলের মানুষ পানি বন্দি হয়ে পড়েন। ১৭ জুন ভোররাতে ভারী বর্ষণ ও অব্যাহত উজানের ঢলে সমগ্র উপজেলা বন্যায় প্লাবিত হয়। পানিতে তলিয়ে যায় গ্রামের পর গ্রাম। হাটবাজার, রাস্তা-ঘাট। বন্যায় বিদ্যুৎ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়া ইন্টারনেট, মোবাইল নেটওয়ার্ক বন্ধ হয়ে অচল হয়ে যায় জগন্নাথপুর। বাসা-বাড়িতে উরু ও বুক সমান পানি উঠে যাওয়ায় হাজার হাজার পরিবার আশ্রয় কেন্দ্রে ভিড় জমান। চারদিকে অথই পানিতে জনশূন্য হয়ে পড়ে গ্রামগুলো।সেই সঙ্গে দেখা দেয় ডাকাত আতঙ্ক।
ত্রাণের জন্য বন্যার্তদের মধ্যে দেখা দেয় হাহাকার। সেইদিনের ভয়াবহ পরিস্থিতি আজও ভুলতে পারেননি এখানকার লোকজন।

জগন্নাথপুর পৌরসভার শেরপুরের বাসিন্দা রিকশাচালক আব্দুস সাত্তার সেই স্মৃতি তুলে ধরে জানান নিজের ভবাহত অভিজ্ঞতার কথা।  ভোররাতে কীভাবে কোমরসমান পানিতে বৃদ্ধা, স্ত্রী ও তিন সন্তান নিয়ে আশ্রয় কেন্দ্রে পৌছেছিলেন।সে কথা বলতে বলতে চোখ ভেজে তাঁর।

সংসারের একমাত্র আয়ের উৎস ছিল ব্যাটারি চালিত রিকশা। সেটাও বন্যায় অচল হয়ে পড়ে। বিধ্বস্ত হয় বসতবাড়ি। মানুষের সহায়তায় এক মাস আশ্রয় কেন্দ্রে ছিলাম। সেই ভয়ানক দিনের কথা মনে হলে আজও আঁতকে উঠি।

নলুয়া হাওর বেষ্টিত চিলাউড়া হলদিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম বকুল বলেন, গেল বন্যায় ভাটির এই হাওরাঞ্চলের মানুষ এক কঠিন সময় পার করেছিলেন। জীবন মৃত্যুর সন্ধিক্ষণে কেটেছে মানুষের জীবন। সেই বন্যায় অনেকের জীবন তছনছ করে দিয়েছে। তবে এবার এই সময়ে পানি কম থাকলেও আষাঢ়ের শুরুতেই অব্যাহত বৃষ্টিপাতে বন্যার শঙ্কা কিছুটা দেখা দিয়েছে। ভাটির জনপদে বর্ষা মৌসুমে সাধারণত বন্যা হয়। এজন্যে শঙ্কা থাকে।
উপজেলা ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পিআইও শাহাদাত হোসেন ভূঁইয়া জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে  জানান, গেল বন্যায় জগন্নাথপুর উপজেলায় সাড়ে পাঁচ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছিল। সরকারের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত পরিবারকে সহায়তা প্রদান করা হয়েছে।

 

 

Exit mobile version