Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

ইসলামে সময় নষ্ট করা অনুচিত

জগন্নাথপুর২৪ ডেস্ক::

সময় নষ্ট করা আত্মহত্যার মতোই জঘন্য ব্যাপার। তবে আত্মহত্যা চিরদিনের জন্য জীবনপ্রদীপ নিভিয়ে দেয়। আর সময় নষ্ট করা সীমিত সময়ের জন্য জীবিতকে মৃত বানিয়ে দেয়। মানুষ যে পরিমাণ সময় নষ্ট করে, এর হিসাব করলে জীবন থমকে যাবে কিছু সময়ের জন্য হলেও।

যদি কাউকে বলা হয়, তার জীবন থেকে ৫-১০ বছর কমিয়ে দেওয়া হয়েছে, তাহলে নিশ্চয়ই সে ব্যথিত হবে। অথচ আমরা কিন্তু অযথা কাজে সময় ব্যয় করার মাধ্যমে জীবন থেকে এমন ১০ বছর হারিয়ে ফেলছি। এই জীবন থেকে একদিন করে সময় চলে যাচ্ছে, এর মানে আমরা মৃত্যুর দিকে এক পা এগিয়ে যাচ্ছি। যতক্ষণ পর্যন্ত মানুষের মন-মস্তিষ্ক ভালো কাজে লিপ্ত না হবে, ততক্ষণ পর্যন্ত মন্দ কাজের দিকে থাকবে। মুমিন ব্যক্তির উচিত, সময়কে যথাযথ কাজে লাগানো। প্রতিটি কাজের জন্য একটি সময় এবং প্রতিটি সময়ের জন্য একটি কাজ নির্ধারণ করে রাখলে তা সহজ হয়। সময় হলো ওই পুঁজি–যা আল্লাহতায়ালার পক্ষ থেকে সবাইকে সমানভাবে দান করা হয়েছে। যারা এই পুঁজি উপযোগী ক্ষেত্রে কাজে লাগাবে, তারাই জীবনে এক পা করে এগিয়ে যায় এবং আত্মিক আনন্দ পায়। সময়ের সঠিক ব্যবহার দ্বারাই অজ্ঞ ব্যক্তি জ্ঞানী, দরিদ্র ব্যক্তি ধনী, অশিক্ষিত ব্যক্তি শিক্ষিত হতে পারে।

আমরা কি জানি আমাদের জীবনের শেষ দিন কোনটি? শেষ অংশ আর শেষ আমল কোনটি হবে? জানি না। আজকের দিনটাও তো আমাদের জীবনের শেষ দিন হতে পারে। আজকের আমলটুকুও হতে পারে জীবনের শেষ আমল। মুমিন বান্দাদের যদি এই থিম মাথায় থাকে, তাহলে সময় কাজে লাগানো যাবে। জীবন সুন্দর হবে। আল্লাহ বলেন, ‘মানুষের হিসাব-নিকাশের সময় আসন্ন অথচ তারা উদাসীনতায় মুখ ফিরিয়ে রেখেছে।’ (সুরা বাকারা, আয়াত: ২৩)। জীবনের শেষ ঘণ্টা বাজার আগেই আমাদের জীবনতরীকে নির্বিঘ্নে কুলে ভেড়াতে হবে।  সৌজন্যে খবরের কাগজ

Exit mobile version