1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ইসলামে কারো সামনে কানাঘুষা করা নিষেধ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ১২:২৬ অপরাহ্ন

ইসলামে কারো সামনে কানাঘুষা করা নিষেধ

  • Update Time : মঙ্গলবার, ১ অক্টোবর, ২০২৪
  • ১৪ Time View

কোথাও তিনজন লোক থাকলে একজনকে বাদ দিয়ে দুজনে কানাঘুষা করা ইসলামে নিষেধ। এতে তৃতীয় ব্যক্তি ভীত হয়, মনঃক্ষুণ্ন হয়। পারস্পরিক সম্পর্ক নষ্ট হয়। এটি আরবের ইহুদি ও মুনাফিকদের স্বভাব ছিল।
তাদের এই বদ অভ্যাসের ব্যাপারে মহান আল্লাহ বলেন, ‘তুমি কি তাদের দেখো না, যাদের কানাঘুষা করতে নিষেধ করা হয়েছিল। অতঃপর তারা সেই নিষিদ্ধ কাজেরই পুনরাবৃত্তি করে।’

 

(সুরা : মুজাদালাহ, আয়াত : ৮)

এই আয়াতের ব্যাখ্যায় তাফসিরবিদরা লেখেন, এখানে উদ্দেশ্য মদিনার ইহুদি এবং মুনাফিকরা। যখন মুসলিমরা তাদের পাশ দিয়ে পেরিয়ে যেত, তখন তারা আপসে মাথায় মাথা লাগিয়ে এমনভাবে চুপে চুপে কানাঘুষা করত যে মুসলিমরা মনে করত তারা মনে হয় তাদের বিরুদ্ধে কোনো ষড়যন্ত্র করছে অথবা মুসলিমদের কোনো সৈন্য দলের ওপর শত্রুপক্ষ আক্রমণ করে তাদের ক্ষতি সাধন করেছে, যার খবর এদের কাছে পৌঁছে গেছে।

এতে মুসলিমরা ভয় পেয়ে যেত। তাই রাসুল (সা.) তাদের কানাঘুষা করতে নিষেধ করে দিলেন। কিন্তু কিছুদিন পর তারা আবার এই নিন্দনীয় কাজের পুনরাবৃত্তি করল। আয়াতে তাদের এই নিন্দনীয় কাজের কথাই বর্ণনা করা হচ্ছে।
 

আমাদের নবীজি (সা.) সাহাবায়ে কিরামকে এই কাজ করতে নিষেধ করেছেন। রাসুল (সা.) বলেছেন, ‘যখন তোমরা তিনজন থাকবে, তখন তৃতীয়জনকে ছেড়ে তোমরা গোপনে পরামর্শ কোরো না তার অনুমতি ছাড়া। কেননা সেটি তাকে দুঃখ দেবে।’(মুসনাদ আহমাদ, হাদিস : ৬৩৩৮)

বর্তমান যুগেও এ কাজটি অনেকে করে থাকে। কয়েকজনের কথোপকথনে হঠাৎ করে দেখা যায়, দুজন গোপনে কথাবার্তা বলে, ইশারা-ইঙ্গিতে কথা বলে।

ফলে অন্যদের মধ্যে সন্দেহের সৃষ্টি হয়, বিরক্তির সৃষ্টি হয়। যেহেতু এ কাজটি করার ব্যাপারে কোরআনে নিষেধাজ্ঞা এসেছে, আমাদের উচিত এ ধরনের কাজ থেকে বিরত থাকা।সৌজন্যে কালের কণ্ঠ ।
মহান আল্লাহ সবাইকে তাওফিক দান করুন। আমিন।

 

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com