1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ইসলামে অমুসলিম নাগরিকের অধিকার - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩১ পূর্বাহ্ন
শিরোনাম:

ইসলামে অমুসলিম নাগরিকের অধিকার

  • Update Time : শুক্রবার, ৩০ আগস্ট, ২০২৪
  • ২১ Time View

মানবতার ধর্ম ইসলাম উদার, সহজ পন্থায় বিশ্বাসী। একটি সভ্য-শান্তির সহাবস্থানপূর্ণ সমাজের চিত্র  Do to others only, what you like others to do to you। ইসলামে অমুসলিমদের সমান সুযোগ-সুবিধা লাভের অধিকার রয়েছে।

ইসলামী রাষ্ট্রতত্ত্বে নাগরিকগণ মুসলিম ও অমুসলিম দুটি অভিধায় পরিচিত।
আহলে আনওয়া, আহলে সুলহ দুটি পরিভাষায় সংজ্ঞায়িত করা হয় অমুসলিমদের। অমুসলিম নাগরিকগণ ‘রাষ্ট্রীয় আমানত’। তারাও জীবন-সম্পদের সুরক্ষার দাবিদার। মহান আল্লাহ বলেন, ‘নিশ্চয়ই আল্লাহ তোমাদের নির্দেশ দিচ্ছেন আমানতসমূহ তাদের প্রাপকদের পৌঁছে দিতে।

’ (সুরা নিসা, আয়াত : ৫৮) 

ইসলাম প্রত্যেক নাগরিকের ধর্মীয় স্বাধীনতার নিশ্চয়তা দেয়। মহান আল্লাহ বলেন, ‘ধর্মের ব্যাপারে কোনো জবরদস্তি নেই।’ (সুরা বাকারা, আয়াত : ২৫৬)

ইসলামী মূল্যবোধের এমন শিক্ষা হলো, ‘যারা আল্লাহ ব্যতীত অন্যকে উপাস্য ভাবে, তাদের তোমরা গালমন্দ করো না।’ (সুরা আনআম, আয়াত : ১০৮)

অমুসলিম নাগরিকেরও  রয়েছে বাঁচার অধিকার, নিরাপত্তার অধিকার, বাক-ব্যক্তিত্বের স্বাধীনতা, মত প্রকাশ, সংগঠিত হওয়া, ধর্মপালনসহ অসংখ্য মৌলিক অধিকার।

প্রিয় নবী (সা.) বলেন, ‘যদি কোনো ব্যক্তি অন্যায়ভাবে কোনো অমুসলিম ব্যক্তিকে হত্যা করে, তবে সে জান্নাতের সুগন্ধিও পাবে না।’ (বুখারি) 

প্রিয় নবী (সা.) আরো বলেন, ‘ধর্মগুরুদের হত্যা করবে না। নাজরানের খ্রিস্টানদের সঙ্গে চুক্তিকালে তিনি বলেছিলেন, ‘কোনো গির্জা ধ্বংস করা হবে না, কোনো পাদ্রিকে হত্যা করা হবে না।’ (আবু দাউদ)

বিশ্বনবী (সা.)-এর সুস্পষ্ট ঘোষণা, ‘যে লোক অমুসলিম নাগরিককে কোনোরূপ কষ্ট দেবে, আমি নিজেই কিয়ামতের দিন তার বিপক্ষে দাঁড়াব।’ (জামে সাগির : ২য় খ. পৃ. ৪৭৩)

প্রিয় নবীর (সা.) মক্কাজীবনে পৌত্তলিকতা ও ‘তাওহিদে’র আদর্শের বিষয়ে যখন অমুসলিমদের পক্ষ থেকে আপসের প্রস্তাব করা হয়, তখনই মহান আল্লাহ জানিয়ে দেন, (হে রাসুল, বলুন) ‘তোমাদের কর্মের  ফল শুধু তোমাদের, আমার কর্মের  ফল আমারই নিজের।

’ (To you be your way, And to me mine : ‘লাকুম দ্বীনুকুম ওয়ালিয়া দ্বীন’; সুরা কাফিরুন, আয়াত : ০৬) 

প্রিয় নবী (সা.) আন্তরিকভাবেই তাঁর চাচা আবু তালিবের অন্তিম মুহূর্তেও প্রত্যাশী ছিলেন অন্তত তাঁর মৃত্যু হোক ঈমানের সঙ্গে। অথচ আবু তালিব স্বধর্মে অবিচল থেকেই মারা যাওয়ায় প্রিয় নবীর (সা.) প্রতি সমবেদনা জানিয়ে মহান আল্লাহ বলেন, ‘আপনি যাকে পছন্দ করেন, তাকেই আপনি সৎপথে আনতে পারবেন না। আল্লাহ যাকে ইচ্ছা তাকে সৎপথে আনেন। কে সৎপথে আসবে সে সম্পর্কে তিনিই ভালো জানেন।’ (সুরা কাসাস, আয়াত : ৫৬)

বর্ণিত আছে, ‘ইহুদিরা ইচ্ছাকৃত প্রিয় নবীর (সা.)-এর সামনে হাঁচি দিত, যেন তিনি (সা.) ‘ইয়ারহামুকাল্লাহ’ বলেন। অথচ প্রিয় নবী (সা.) ওদের হাঁচির জবাবে হিদায়াতের দোয়া করতেন ‘ইয়াহদিকুমুল্লাহ্’…” (তিরমিজি)।

সবার ধর্মীয় স্বাধীনতা, পারস্পরিক আস্থা-বিশ্বাসের স্বীকৃতি ইসলামের বিঘোষিত অঙ্গীকার। হটকারিতা, বৈষম্য, বঞ্চনা ইসলামের শিক্ষা নয়; বরং একটি  Submissive সমাজ বিনির্মাণ ইসলামের প্রাত্যহিক চেতনা। এ জন্যই হিজরতের পর প্রিয়নবী (সা.) সম্প্রীতিমূলক  Social contract বা ঐতিহাসিক ‘মদিনা সনদ’ প্রণয়ন করেন।

প্রিয় নবী (সা.) যখন মদিনায় হিজরত করেন, তখন তিনি (সা.) পাঁচ ধরনের মানুষ সংশ্লেষের এক নতুন বাস্তবতার মুখোমুখি হন। তারা হলো : মুহাজির, আনসার, ইহুদি, খ্রিস্টান, পৌত্তলিক। তখন নবীর (সা.) প্রথম ও প্রধান অগ্রাধিকার হয় ভ্রাতৃবিরোধ, বিদ্বেষ-বিগ্রহের অবসান ঘটান। এ লক্ষ্যই ছিল মদিনা সনদের প্রধান অর্জন।

বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও মধ্যমপন্থী মুসলিম রাষ্ট্র। বাংলাদেশের অমুসলিম নাগরিকগণও আমাদেরই ভাই, বন্ধু-প্রতিবেশী হিসেবে সমান নাগরিকাধিকারের দাবিদার। তাই সংখ্যালঘুর মর্যাদার স্বীকৃতি, সম্মান, সুরক্ষা নিশ্চিত করা আমাদের জরুরি জাতীয় কর্তব্য। মনুষ্যত্বের দাবি হলো

‘একটি মানুষে খুশি করা আর

হজ করে আসা হাজার বার

কী হবে তাহার খোদার দিদার

দোজখ হারাম তার তরে।

ব্যথিত বুকের হাহাকার, আর

অশ্রু চোখের—

ফুল ঝরে যায়, পানি যে শুকায়,

 বেহেশতের—

টলমল করে খোদার আরশ

ব্যথিত যখন রোদন করে…।’

–আজিজুর রহমান

 

লেখক : সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ইসলামিক স্টাডিজ,

কাপাসিয়া ডিগ্রি কলেজ, কাপাসিয়া, গাজীপুর ১৭৩০।

সৌজন্যে কালের কণ্ঠ ।

 

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com