Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

ইসলামের দৃষ্টিতে সুনাগরিকের গুণাবলি

জগন্নাথপুর২৪ ডেস্ক::

রাষ্ট্র হলো আল্লাহ তাআলার অন্যতম নিয়ামত। প্রতিটি নাগরিকের উচিত, সে নিয়ামতের যথাযথ মূল্যায়ন করা। সুনাগরিকের ভূমিকা পালন করা। ইসলামের দৃষ্টিতে একজন সুনাগরিকের গুণগুলো নিচে তুলে ধরা হলো—

দেশপ্রেমিক হওয়া

মাতৃভূমির প্রতি টান সুনাগরিকের স্বভাবজাত বিষয়।
আমাদের প্রিয় নবীজি (সা.)-ও তাঁর মাতৃভূমিকে ভীষণ ভালোবাসতেন। পবিত্র মক্কা শরিফ থেকে বিদায়ের প্রাক্কালে রাসুল (সা.) বলেছিলেন, ‘ভূখণ্ড হিসেবে তুমি কতই না উত্তম, আমার কাছে তুমি কতই না প্রিয়। যদি আমার স্বজাতি আমাকে বের করে না দিত, তবে কিছুতেই আমি অন্যত্র বসবাস করতাম না।’ (তিরমিজি, হাদিস : ৩৯২৬)

 

রাষ্ট্রের দায়িত্বশীলদের অনুগত হওয়া 

রাষ্ট্রের দায়িত্বশীলদের যৌক্তিক ও কোরআন-হাদিসের সঙ্গে সাংঘর্ষিক নয় এমন আইনগুলো মেনে চলা সুনাগরিকের কর্তব্য।

পবিত্র কোরআনে আল্লাহ তাআলা তাঁর বান্দাদের এই নির্দেশ দিয়েছেন। ইরশাদ হয়েছে, ‘তোমরা নির্দেশ পালন করো আল্লাহ, রাসুল ও তোমাদের রাষ্ট্রীয় ক্ষমতাবানদের।’ (সুরা : নিসা, আয়াত : ৫৯) 

তবে তারা যদি কোনো পাপের নির্দেশ দেয়, আল্লাহর নাফরমানির নির্দেশ দেয়, তখন তাদের অন্ধভাবে অনুসরণ করা যাবে না। রাসুল (সা.) বলেছেন, ‘রাষ্ট্রপ্রধানের আনুগত্য ততক্ষণ পর্যন্ত অপরিহার্য, যতক্ষণ সে আল্লাহর অবাধ্যতার আদেশ না করে।

’ (বুখারি, হাদিস : ২৯৫৫) 

রাষ্ট্রীয় সম্পদ হেফাজত করা

রাষ্ট্রীয় সম্পদের নিরাপত্তায় সজাগ থাকা প্রতিটি মুসলমানের দায়িত্ব। বিশেষ করে মুসলিম ভূখণ্ডের নিরাপত্তায় সজাগ থাকার ব্যাপারে হাদিসে বিশেষ ফজিলতের বর্ণনা করা হয়েছে। সালমান (রা.) থেকে বর্ণিত, ‘আমি রাসুল (সা.)-কে বলতে শুনেছি, যে ব্যক্তি আল্লাহর রাস্তায় এক দিন এবং এক রাত সীমান্ত পাহারায় রত থাকে তার জন্য এক মাস সাওম পালন করার এবং (রাত জেগে) ইবাদতের সওয়াব রয়েছে। সে ইন্তেকাল করলেও তার সেই আমল (এর সওয়াব) জারি থাকবে, যা সে করত আর সে সব ফিতনা থেকে রক্ষিত থাকবে, আর তাকে তার রিজিক বরাদ্দ করা হবে।’ (নাসায়ি, হাদিস : ৩১৬৮)

সম্প্রতি দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে জনমনে উদ্বেগ বৃদ্ধির কারণে পাড়ায় পাড়ায় স্বেচ্ছায় এলাকা পাহারার উদ্যোগ নিয়েছে তরুণসমাজ।

তারা যদি এই হাদিসের ওপর আমল করার নিয়ত করে নেয়, তাহলে তারাও এই সওয়াব পাবে ইনশাআল্লাহ। 

বিশৃঙ্খলা থেকে দূরে থাকা

সুনাগরিক কখনো কোনো বিশৃঙ্খলা সৃষ্টি করবে না, কেউ সৃষ্টি করতে চাইলে তাকেও কখনো সহযোগিতা করবে না। কারণ পবিত্র কোরআনে বিশৃঙ্খলাকে হত্যার চেয়েও বেশি গুরুতর পাপ হিসেবে আখ্যা দেওয়া হয়েছে। ইরশাদ হয়েছে, ‘ফিতনা (বিশৃঙ্খলা) হত্যার চেয়ে গুরুতর।’ (সুরা : বাকারা, আয়াত : ১৯১)

তাই দেশে এখন যারা বিশৃঙ্খলা সৃষ্টি করতে ওত পেতে আছে, তাদের রুখে দেওয়া আমাদের সবার দায়িত্ব।

অন্যায়ের প্রতিবাদ করা

ভালো কাজে উদ্বুদ্ধ করা এবং অন্যায়ের প্রতিবাদ করা প্রতিটি মুমিনের দায়িত্ব। এই কাজেই উম্মতের শ্রেষ্ঠত্ব। প্রতিটি সুনাগরিকের উচিত, এই গুণে গুণান্বিত হওয়া। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘তোমরাই সর্বোত্তম উম্মত, মানবজাতির কল্যাণের জন্য তোমাদের উদ্ভব ঘটানো হয়েছে, তোমরা সৎ কাজে আদেশ করবে ও অসৎ কাজে নিষেধ করবে এবং আল্লাহর প্রতি বিশ্বাস স্থাপন করবে।’ (সুরা : আলে ইমরান, আয়াত : ১১০)

সবার সঙ্গে ভালো আচরণ করা

একজন সুনাগরিকের অন্যতম গুণ হলো বিনয়। মানুষ যত বড় হয়, তত বিনয়ী হয়, সদাচারী হয়। পবিত্র কোরআনে মহান আল্লাহ তাঁর বান্দাদের সদাচরণের নির্দেশ দিয়েছেন। ইরশাদ হয়েছে, ‘তোমরা আল্লাহর ইবাদত করো। কোনো কিছুকে তাঁর সঙ্গে শরিক কোরো না এবং মাতাপিতা, আত্মীয়-স্বজন, এতিম, অভাবগ্রস্ত, নিকট-প্রতিবেশী, দূর-প্রতিবেশী, সঙ্গী-সাথী, মুসাফির ও তোমাদের দাস-দাসীর সঙ্গে ভালো ব্যবহার করো। নিশ্চয়ই আল্লাহ দাম্ভিক অহংকারীকে পছন্দ করেন না।’ (সুরা : নিসা, আয়াত : ৩৬)

ভ্রাতৃত্ব বজায় রাখা

পবিত্র কোরআনে মহান আল্লাহ বলেন, ‘মুমিন পরস্পর ভাই ভাই।’ (সুরা : হুজরাত, আয়াত : ১০)

এত দিন শহুরে মানুষ আত্মকেন্দ্রিক ছিল, কিন্তু এখন এলাকার নিরাপত্তা রক্ষা করতে গিয়ে সবার সঙ্গে সবার পরিচয় ও সম্পর্ক তৈরি হচ্ছে, এটা অবশ্যই ভালো উদ্যোগ।

অন্যের ব্যথায় ব্যথিত হওয়া

রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘সব মুসলমান একটি দেহের মতো; যদি তার চোখ অসুস্থ হয় তাহলে পুরো শরীর অসুস্থ হয়ে যায়; যদি তার মাথা অসুস্থ হয় তাহলে পুরো শরীর অসুস্থ হয়ে যায়।’ (মুসলিম, হাদিস : ৬৭৫৪)

অভাবীর পাশে দাঁড়ানো

ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘ওই ব্যক্তি মুমিন নয়, যে পেট পুরে খায় অথচ তার পাশের প্রতিবেশী না খেয়ে থাকে।’ (আদাবুল মুফরাদ, হাদিস : ১১২)।

সৌজন্যে কালের কণ্ঠ

Exit mobile version