Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

ইরানে ইসরাইলের হামলা

জগন্নাথপুর২৪ ডেস্ক::

ইরানে সামরিক হামলা চালিয়েছে ইসরাইল। বেশ কয়েকটি সামরিক স্থাপনা লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছে। তেহরান ও কারাজ শহরে এসব হামলা চালানো হয়েছে। এ খবর দিয়ে অনলাইন আল জাজিরা, বিবিসি বলছে, ‘ইরানের ড্রোন হামলা ও তার প্রক্সি যুদ্ধের’ জবাবে ইসরাইল এই হামলা চালিয়েছে। তবে তাৎক্ষণিকভাবে ইরানের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। রাজধানী তেহরানের চারপাশে বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। ইরানের মিডিয়াগুলো বলছে, অভিজাত ইসলামিক রেভ্যুলুশনারি গার্ড কোরের (আইআরজিসি) কোনো সামরিক স্থাপনায় হামলা হয়নি। কারণ, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করা হয়েছে। হামলার পর ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের সঙ্গে ফোনে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

ওদিকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ইরাক তার সব বিমানবন্দরের এয়ার ট্রাফিক স্থগিত করেছে। পরিবহন মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, আঞ্চলিক সামরিক অপারেশনের মধ্যে দেশের আকাশসীমা তারা বন্ধ রাখছে।

বিবিসি বলছে, ইরানের সামরিক টার্গেটগুলোতে যথার্থ হামলা চালিয়েছে বলে নিশ্চিত করেছে ইসরাইল। তবে ঠিক কোন কোন স্থাপনায় হামলা হয়েছে এবং তাতে কী পরিমাণ ক্ষতি হয়েছে তা পরিষ্কার নয়। এর আগে ইরানের পারমাণবিক স্থাপনা এবং তেল ক্ষেত্রগুলোতে হামলা না চালাতে ইসরাইলকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। তাদের মতে, যদি এসব স্থাপনায় হামলা হয়, তাহলে পুরো অঞ্চলে যুদ্ধ ছড়িয়ে পড়বে।

উল্লেখ্য, দামেস্কে ইরানের কন্স্যুলেটে হামলার জবাবে ইরান এ মাসের শুরুর দিকে ইসরাইলে প্রায় ২০০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। ইসরাইলের দাবি, সেই হামলার জবাবে তারা শনিবার ভোর রাতে এই হামলা চালিয়েছে।

উল্লেখ্য, এমনিতেই গাজা, পশ্চিমতীর, লেবানন নিয়ে অগ্নিগর্ভ হয়ে আছে মধ্যপ্রাচ্য। এরই মধ্যে হামাস প্রধান ইসমাইল হানিয়ে, হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহ এবং আইআরজিসি কুদস ফোর্সের অপারেশন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আব্বাস নিলফোরুশানকে হত্যা করেছে ইসরাইল। এসব হত্যার মধ্য দিয়ে তারা ওই বাহিনীগুলোকে অনেকটা দুর্বল করে দিয়ে,তবেই ইরানে হামলা চালিয়েছে।

বিবিসি বলছে, ইরানের রাষ্ট্রীয় মিডিয়াগুলোর দাবি ইসরাইলের হামলা ব্যর্থ হয়েছে। এমন দাবি ইরান বরাবরই করে আসছে। কিন্তু যদি এবারের হামলায় বড় কোনো ক্ষতি হয় বা মৃত্যুর খবর পাওয়া যায়, তাহলে সেই বর্ণনা পাল্টে যাবে।

ওদিকে সিরিয়ায়ও বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এসব হামলার দায় ইসরাইল স্বীকার করেনি। সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী বেশ কিছু ক্ষেপণাস্ত্রকে আকাশে নিষ্ক্রিয় করেছে এবং গুলি করে তাদের ভূপাতিত করেছে।

পেন্টাগণের সর্বশেষ তথ্যমতে, ইরানে সর্বশেষ এই হামলায় যুক্ত হয়নি যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউস এ হামলাকে ইসরাইলের আত্মরক্ষার চেষ্টা বলে অভিহিত করেছে। পরিস্থিতি সম্পর্কে অবহিত করা হয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসকে।

 

Exit mobile version