Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

অগ্নিপূজারি পরিবারের সন্তান বনে গেলেন নির্ভরযোগ্য সাহাবি

সত্যের সন্ধানী এক কঠোর সাধনাকারী সাহাবি সালমান ফারসি (রা.)। পারস্যের ইসফাহানের ‘জায়্যুন’ অঞ্চলের অগ্নিপূজারি এক ধনাঢ্য পরিবারে সালমান ফারসি (রা.)-এর জন্ম। তাঁর বাবা ছিলেন গ্রামের সর্দার। বাবার কাছে তিনি ছিলেন সবচেয়ে প্রিয়। সালমান (রা.) ছিলেন সত্যান্বেষী ও মহান আল্লাহর সান্নিধ্যার্জনের অভিলাষী। সে জন্য তাঁর ত্যাগ-তিতিক্ষা ও কঠোর সাধনা সত্যি বিরল। বিশ্বের অনেক দেশ ও অঞ্চল ঘুরে অনেক লোকের সাহচর্য গ্রহণ করেন। একপর্যায়ে বনু কালবের কিছু প্রতারকের হাতে দাসত্বের শিকার হন। সর্বশেষ এ অবস্থায় শেষ নবী মুহাম্মাদুর রাসুলুল্লাহ (সা.)-এর সংবাদ পান এবং তাঁর খিদমতে উপস্থিত হয়ে ইসলাম গ্রহণ করেন
সত্যের সন্ধানে সালমান (রা.) কঠোর সাধনা করেছেন। তিনি অগ্নিপূজা থেকে শুরু করে খ্রিস্ট ধর্মে দীক্ষিত হয়েছিলেন। পরে সুদূর পারস্য থেকে মদিনায় এসে ইসলামের শামিয়ানায় আশ্রয় গ্রহণ করেন।
মদিনায় এসে তিনি শেষ নবীর সাক্ষাৎ ও যাচাই-বাছাই করেন। অতি গোপনে তিনি রাসুল (সা.)-এর কাছে গেলেন। তখন তিনি ‘কুবা’ পল্লীতে। মদিনায় তিনি মূলত এসেছিলেন দাস হিসেবে। ইসলাম গ্রহণের পর রাসুলুল্লাহ (সা.) তাঁকে দাসত্ব থেকে মুক্তির ব্যবস্থা করেন। রাসুল (সা.) বলেন, ‘সালমান! তোমার মনিবের সঙ্গে মুক্তিপণের চুক্তি করে আজাদ হওয়ার ব্যবস্থা করো।’ তিনি বলেন, ‘মনিবের সঙ্গে আমার চুক্তি হলো, ৩০০ খেজুরগাছের চারা লাগিয়ে দেব এবং ৪০ উকিয়া স্বর্ণও দেব। এর বিনিময়ে মুক্তি লাভ করব। এই চুক্তির কথা আমি রাসুল (সা.)-কে জানালাম।’ তিনি সাহাবিদের ডেকে বলেন, ‘তোমরা তোমাদের এ ভাইকে সাহায্য করো।’ তাঁরা প্রত্যেকে ১০, ২০, ৩০, যাঁর পক্ষে যা সম্ভব খেজুরের চারা দিয়ে সালমানকে সাহায্য করলেন। এভাবে তাঁর ৩০০ চারার ব্যবস্থা হয়ে গেল। মনিবের নির্ধারিত স্থানে চারাগুলো লাগানোর কাজে খোদ রাসুল (সা.) তাঁর সঙ্গে গেলেন।

কিছুদিন যেতে না যেতে এক লোক ডিমের মতো এক টুকরা স্বর্ণ নিয়ে উপস্থিত হলো রাসুল (সা.)-এর কাছে। রাসুল (সা.) সালমান (রা.)-কে ডেকে বলেন, ‘যাও এটা দ্বারা তোমার মুক্তিপণ পরিশোধ করো।’ এভাবে তিনি দাসত্বের জিঞ্জির থেকে মুক্তি লাভ করেন। (আত তাবকাতুল কুবরা : ৪/৫৬—৬০; সিয়ারু আলামিন নুবালা ১/১৮৬—১৮৮; উসদুল গাবাহ ২/২৬৫—২৬৭)

দাসত্ব থেকে মুক্তি লাভ করার পর তিনি সাহাবায়ে কিরামের সঙ্গে বসবাস করতে থাকেন। তখন তাঁর কোনো ঘরবাড়ি ছিল না। ইবনে আসির (রহ.) বলেন, রাসুল (সা.) আবুদ দারদা (রা.)-এর সঙ্গে তাঁর ভ্রাতৃত্ব প্রতিষ্ঠা করে দেন।

যুদ্ধ-সংগ্রামে সালমান ফারসি (রা.)
গোলামির কারণে বদর ও উহুদ যুদ্ধে অংশগ্রহণ করতে পারেননি। গোলামি থেকে মুক্তিলাভের পর সংঘটিত হয় খন্দক যুদ্ধ। সে যুদ্ধে তিনি উল্লেখযোগ্য ভূমিকা রাখেন। তাঁর পরামর্শেই খনন করা হয় মদিনার পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে সুদীর্ঘ পরিখা, যা হানাদার বাহিনীকে যথাসময়ে হতভম্ব করে দেয় এবং তাদের গতি রোধ করে। (আল-কামিল ফিত তারিখ ২/৬৫)

অবশেষে তারা ২১-২২ দিন পর্যন্ত পরিখার অপর প্রান্তে অবস্থান করে মদিনা অবরোধ করে রাখে। তাদের অবরোধ ব্যর্থতায় পর্যবসিত হয় এবং একপর্যায়ে তারা ফিরে যেতে বাধ্য হয়। আর তা ছিল সালমান (রা.)-এর পরামর্শের ফল।

আবু বকর (রা.)-এর খিলাফতের শেষের দিকে অথবা ওমর (রা.)-এর খিলাফতের প্রথম দিকে সালমান (রা.) ইরাকে বসতি স্থাপন করেন। ওমর (রা.)-এর যুগে ইরান বিজয়ে বিশেষ ভূমিকা রাখেন। জালুলা বিজয়েও তাঁর অংশগ্রহণ ছিল। ওমর (রা.) তাঁকে মাদাইনের গভর্নর নিযুক্ত করেন। (আসহাবে রাসুলের জীবনকথা ১/১৭১, ১৭২)

হাদিস
সালমান ফারসি (রা.) থেকে হাদিসের গ্রন্থগুলোতে সর্বমোট ৬০টি হাদিস বর্ণিত আছে। (আল-আলাম : ৩/১১২)

ইন্তেকাল
সালমান ফারসি (রা.) দীর্ঘ জীবন লাভ করেন। ২৫০ মতান্তরে ৩৫০ বছর, আর কারো মতে, তিনি ঈসা (আ.)-এর যুগও পেয়েছেন। তবে ২৫০ বছরের অভিমতটিই বিশুদ্ধ। উসমান (রা.)-এর খিলাফতামলে ৩৫ হিজরি সনে মাদাইনে তিনি ইন্তেকাল করেন। [মিশকাত (আসমাউর রিজাল), পৃষ্ঠা ৫৯৭]

কালের কণ্ঠ

Exit mobile version