Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

এবার নেতানিয়াহুকে যুদ্ধ থামাতে বললেন বাইডেন

জগন্নাথপুর২৪ ডেস্ক::

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের হাতে বন্দি জিম্মিদের মুক্ত করতে অবরুদ্ধ গাজায় তিন দিনের যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার (৬ নভেম্বর) ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপের সময় তিনি এ আহ্বান। দুজন মার্কিন ও ইসরায়েলি কর্মকর্তার বরাতে এসব তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম অ্যাক্সিওস।

মার্কিন কর্মকর্তা বলেছেন, এ ধরনের একটি প্রস্তাব নিয়ে এরই মধ্যে যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও কাতারের মধ্যে আলোচনা হয়েছে। প্রস্তাব অনুযায়ী, তিন দিনের যুদ্ধবিরতির বিনিময়ে হামাস ১০ থেকে ১৫ জন জিম্মিকে মুক্তি দেবে। এ ছাড়া এই তিন দিনের বিরতি মধ্যে সব জিম্মির পরিচয় যাচাইবাছাই করে তাদের নামের তালিকা দেবে হামাস।

এদিকে বাইডেনের এমন প্রস্তাবের জবাবে নেতানিয়াহু বলেছেন, তিনি হামাসকে বিশ্বাস করেন না। জিম্মিদের বিষয়ে হামাস কোনো চুক্তিতে যাবে বলেও তিনি মনে করেন না।

গত ৭ অক্টোবর অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েলে হামলা চালিয়ে ১৪০০ ইসরায়েলি হত্যার পাশাপাশি দুই শতাধিক ইসরায়েলি ও বিদেশি নাগরিককে জিম্মি করে গাজায় নিয়ে আসে হামাস। কয়েক দিন আগে এদের মধ্য থেকে চারজন মার্কিন ও ইসরায়েলি নাগরিককে মুক্তি দিয়েছে সংগঠনটি

এ বিষয়ে কথা বলতে ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে যোগাযোগ করা হলে তারা কোনো মন্তব্য করতে রাজি হয়নি। এ ছাড়া মার্কিন হোয়াইট হাউস বলেছে, তারা প্রেসিডেন্ট বাইডেনের ব্যক্তিগত কথাবার্তার বিষয়ে কোনো মন্তব্য করে না।

Exit mobile version